প্রতিবাদ মিছিলের পরিকল্পনার দায়ে ভারতে স্যামসাংয়ের ১০৪ কর্মী গ্রেফতার

বণিক বার্তা অনলাইন

প্রতিবাদ কর্মসূচিতে স্যামসাংয়ের চেন্নাই প্ল্যান্টের কর্মীরা। ছবি- রয়টার্স

ভারতীয় পুলিশ ১০৪ জন স্যামসাং কর্মীকে আটক করেছে যারা প্রতিবাদ মিছিলের পরিকল্পনা করার অভিযোগে ভারতে স্যামসাংয়ের ১০৪ জন কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। দক্ষিণ ভারতের তামিলনাড়ুর চেন্নাই শহরের কাছে অবস্থিত একটি স্যামসাং ইলেকট্রনিক্স প্ল্যান্টে কম মজুরির প্রতিবাদে এই কর্মীরা আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) ধর্মঘট করছিলেন বলে পুলিশ জানিয়েছে। খবর রয়টার্স।

জানা গেছে, স্যামসাং হোম অ্যাপ্লায়েন্স প্ল্যান্টের কর্মীদের ধর্মঘটের ফলে তাদের প্রতিবাদ কর্মসূচির পরিসর বৃদ্ধি পেয়েছিল। কর্মীরা আরো বেশি মজুরির দাবিতে গত সাত দিন ধরে কাজ বর্জন করেছে। এতে উৎপাদন বাধাগ্রস্ত হয়েছে। লোকসানের পরিমাণ ভারতে স্যামসাংয়ের বার্ষিক ১২ বিলিয়ন ডলার আয়ের প্রায় এক-তৃতীয়াংশের সমান।

কাঞ্চিপুরম জেলার জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা কে. শানমুগাম বলেন, কর্মীরা আজ প্রতিবাদ মিছিলের পরিকল্পনা করেছিল। কিন্তু মিছিলের জন্য অনুমতি না থাকায় তাদের আটক করা হয়। কারণ ওই এলাকায় স্কুল, কলেজ এবং হাসপাতাল রয়েছে।

তিনি আরো বলেন, এটি একটি প্রধান এলাকা। মিছিল বের করলে এটি পুরোপুরি পঙ্গু হয়ে যাবে এবং জনসাধারণের শান্তি বিঘ্নিত হবে। আমরা প্রতিবাদকারীদের বিবাহ মণ্ডপে আটক রেখেছি। কারণ সবাইকে থানায় রাখা সম্ভব নয়।

গত সপ্তাহ থেকে কর্মীরা প্ল্যান্টের কাছে একটি অস্থায়ী তাঁবুতে অবস্থান নিয়ে প্রতিবাদ করছে। তারা উচ্চ মজুরি, সেন্টার অব ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নসের (সিআইটিইউ) সমর্থিত একটি ইউনিয়নের স্বীকৃতি এবং কাজের উন্নত সময়সূচির দাবি জানিয়ে আসছে। তবে স্যামসাং কোনো বাইরের শ্রমিক সংগঠন দ্বারা সমর্থিত ইউনিয়নকে স্বীকৃতি দিতে আগ্রহী নয়।

স্যামসাং এ ঘটনায় এখনো কোনো মন্তব্য করেনি। তবে গত শুক্রবার তারা জানিয়েছিল যে, যত দ্রুত সম্ভব সব সমস্যার সমাধান করতে চেন্নাই প্ল্যান্টের কর্মীদের সঙ্গে তারা আলোচনা শুরু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন