কলকাতায় ‘রাত দখল করে’ ধর্ষণ ও হত্যার প্রতিবাদ

বণিক বার্তা অনলাইন

ছবি— হিন্দুস্তান টাইমস।

কলকাতায় এক মেডিকেল শিক্ষার্থীকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গে। এরই ধারাবাহিকতায় রাতে রাজপথে নেমে এসেছেন নারীরা। ‘রাত দখল করো’ নামে এক কর্মসূচির অংশ হিসেবে বুধবার রাত ১১টা ৫৫ মিনিটে কলকাতাসহ রাজ্যের বিভিন্ন রাজপথে নেমে আসেন নারীরা।

গত শুক্রবার ভোরে আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের চারতলায় এক নারী শিক্ষার্থীর মরদেহ পাওয়া যায়। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ভুক্তভোগীকে প্রচণ্ড নির্যাতন ও সংঘবদ্ধ ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ নিয়ে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে আরজি কর হাসপাতালসহ পুরো পশ্চিমবঙ্গ রাজ্য। দোষীদের শাস্তিসহ মূল ঘটনা প্রকাশ্যে আনার দাবি আন্দোলনকারীদের।

ওই ঘটনার পর নিরাপত্তার দাবিতে আন্দোলন তীব্র হয়। ভারতজুড়ে বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট করেন। কলকাতাসহ মুম্বাই এমনকি রাজধানী দিল্লি ও অন্যান্য আরো কয়েকটি নগরীতে চিকিৎসকরা কর্মবিরতি ঘোষণা করেন। খুনের ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলার ডাক দেযন বিক্ষোভকারীরা। চিকিৎসাকর্মীদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার দাবিও জানান তারা।

গত মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এই ধর্ষণ ও হত্যার ঘটনায় দায়ের করা মামলার তদন্তভার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে দিয়েছে। তদন্তের জন্য দিল্লি থেকে কলকাতায় পৌঁছেছে সিবিআইর একটি বিশেষ দল। এরই মধ্যে তারা ঘটনাস্থল পরিদর্শন করে আলামত সংগ্রহ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন