বাংলাদেশী ও রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঝাড়খণ্ডের জন্য বড় হুমকি: মোদি

বণিক বার্তা অনলাইন

ছবি- এএনআই

ভারতের ঝাড়খণ্ড রাজ্যে ক্ষমতাসীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার (জেএমএম) নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে বাংলাদেশী ও রোহিঙ্গাদের অনুপ্রবেশকে প্রশ্রয় দেয়ার অভিযোগ তুলেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, প্রতিবেশী দেশ থেকে আসা অনুপ্রবেশকারীরা ঝাড়খণ্ডের জন্য একটি বড় হুমকি, কারণ তারা রাজ্যের সাঁওতাল পরগনা এবং কোলহান অঞ্চলের জনসংখ্যাগত চিত্রকে পাল্টে ফেলেছে। খবর দ্য ইকোনমিক টাইমস।

গতকাল রোববার (১৫ সেপ্টেম্বর) বিজেপির 'পরিবর্তন মহার‍্যালি'তে জামশেদপুরের গোপাল ময়দানে ভাষণ দেয়ার সময় এসব কথা বলেন মোদি। তিনি বলেন, বাংলাদেশী এবং রোহিঙ্গা অনুপ্রবেশকারীরা সাঁওতাল পরগানা এবং কোলহান অঞ্চলের জন্য একটি বড় হুমকি হয়ে উঠেছে। এই অঞ্চলের জনসংখ্যাগত চিত্র দ্রুত পরিবর্তন হচ্ছে। আদিবাসী জনসংখ্যা হ্রাস পাচ্ছে। অনুপ্রবেশকারীরা পঞ্চায়েত ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করছে, জমি দখল করছে, রাজ্যের নারীদের ওপর অত্যাচার করছে। প্রতিটি ঝাড়খণ্ডবাসী নিজেদের নিরাপত্তাহীন মনে করছে।

তিনি অভিযোগে আরো বলেন, অনুপ্রবেশকারীদের সমর্থন করছে জেএমএম। বাস্তবতা হল, প্রতিবেশী দেশ থেকে আসা অবৈধ অভিবাসীরা রাজ্যের শাসক দলের ওপর প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছে।

জেএমএম, আরজেডি এবং কংগ্রেসকে ঝাড়খণ্ডের সবচেয়ে বড় শত্রু বলে আখ্যায়িত করেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, এই দলগুলো ক্ষমতালোভী এবং ভোট ব্যাংকের রাজনীতিতে লিপ্ত।

তিনি আরো অভিযোগ করেন, জেএমএম নেতৃত্বাধীন সরকার কংগ্রেসের দুর্নীতির স্কুল থেকে প্রশিক্ষণ নিয়েছে। খনিজ, খনি এবং সেনাবাহিনীর জমি লুটকারী জেএমএমকে বিদায় জানানোর সময় এসে গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন