সানলাইফ ইন্স্যুরেন্সের বীমা তহবিল বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের জীবন বীমা তহবিল গত ৩১ মার্চ শেষে ৫১ কোটি ৫৫ লাখ টাকায় দাঁড়িয়েছে, আগের বছরের একই সময় শেষে যা ছিল ৪৭ কোটি ২৮ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির জীবন বীমা তহবিল বেড়েছে ৯ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। 

চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির মোট আয়ের তুলনায় ৫ কোটি ৭৭ লাখ টাকা বেশি ব্যয় হয়েছে, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯ কোটি ৭১ লাখ টাকা।

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে সানলাইফ ইন্স্যুরেন্সর পর্ষদ। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২০ আগস্ট হাইব্রিড প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ জুলাই।  

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ সুপারিশ করেনি কোম্পানিটির পর্ষদ। লোকসানের কারণে ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করা হয়নি। ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোম্পানিটি ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। আগের হিসাব বছরেও কোনো লভ্যাংশ পাননি কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৭ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল সানলাইফ।

২০১৩ সালে পুঁজিবাজারে আসা সানলাইফ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ৫০ কোটি ও পরিশোধিত মূলধন ৩৫ কোটি ৭৬ লাখ ১০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির কোনো রিজার্ভ নেই। কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৭ দশমিক ৯৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১০ দশমিক ৩৮ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৫১ দশমিক ৬৩ শতাংশ শেয়ার রয়েছে। ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ার সর্বশেষ ৪৯ টাকায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর ৪০ টাকা থেকে ৫৮ টাকা ৬০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন