ডেঙ্গুর মৌসুমে সবাইকে সচেতন থাকার আহ্বান ডিএনসিসি মেয়রের

নিজস্ব প্রতিবেদক

ছবি : ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, বর্ষার মৌসুম শুরু হয়েছে। কখনো বৃষ্টি আবার কখনো রোদ। এটি এডিস মশার বংশ বিস্তারের উপযুক্ত সময় ও পরিবেশ। আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে আমাদের বাসা-বাড়িসহ আঙিনার কোথাও পানি জমে থাকছে কিনা। যদি পানি জমে থাকে পাত্রটি উল্টে দিন। পরিত্যক্ত পাত্র কাজে না লাগলে ধ্বংস করে ফেলুন। কারণ এসব পাত্রেই এডিস মশা বংশ বিস্তার করে।

সোমবার (২৪ জুন) রাজধানীর ভাষানটেকে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের উৎসাহ দেয়ার লক্ষ্যে শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চীনের সহায়তায় এসব শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী লিউ জিয়ানচাও উপস্থিত ছিলেন।

সম্মানিত অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। ডিএনসিসি মেয়র বলেন, তিনদিন অন্তর অন্তর আমরা যদি বাসাবাড়ি পরিষ্কার করে জমে থাকা পানি ফেলে দিতে পারি তাহলে কোনোভাবেই ডেঙ্গুর প্রকোপ ঘটবে না।   

তিনি বলেন, এবার ডেঙ্গু মৌসুম শুরু হওয়ার আগ থেকেই আমরা ব্যবস্থা নিয়েছি। বাড়িতে বাড়িতে গিয়ে প্রচারণা চালিয়েছি। সিটি করপোরেশনের মশক কর্মীরা নিয়মিত ওষুধ দিচ্ছে।

এ সময় তিনি বলেন, এত কিছুর পরও যদি কারো ব্যক্তিগত আঙিনায় মশার লার্ভা পাওয়া যায় আমরা মামলা ও জরিমানা করছি। কারণ সবার আগে মানুষের জীবন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, চীন নিয়মিতভাবেই এ শহরের মানুষের পাশে দাঁড়ায়। এর আগে তাদের সহযোগিতায় আমরা সেলাই মেশিন বিতরণ এবং ঈদ সামগ্রী বিতরণ করেছি। এবারো তারা এগিয়ে এল।

ধন্যবাদ জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, তাদের সহযোগিতায় ১৫শ শিক্ষার্থীকে আমরা এই শিক্ষা উপকরণ তুলে দেব। 

এ সময় তিনি চীন সরকারের সহায়তায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়া ওয়েন, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফেন লিলার, স্থানীয় কাউন্সিলর প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন