বন্যা পরিস্থিতির অবনতি, লাখো মানুষ পানিবন্দি

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা

টানা বৃষ্টি আর উজানি ঢলে সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজারসহ পাঁচ জেলার নিম্নাঞ্চল বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এসব এলাকায় কয়েক লাখ মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। আজ বুধবার (১৯ জুন) সকাল থেকে বৃষ্টি হওয়ায় আবারও বাড়ছে পানি। ঢলের পানিতে ডুবছে শহর ও লোকালয়। সকালের ভারি বৃষ্টি ও পাহাড়ি ঢলে হু হু করে বাড়ছে নদী ও হাওরের পানি। আগামী আরো ছয় দিন ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। তাতে বন্যা পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টায় অব্যাহতভাবে বৃদ্ধি পেয়ে কতিপয় পয়েন্টে সতর্কসীমায় পৌঁছাতে পারে। গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী ২৪ হতে ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে। ফলে এ সময় নেত্রকোনা জেলার কতিপয় নিম্নাঞ্চলে ও সিলেট, সুনামগঞ্জ জেলায় চলমান বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে। মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু-খোয়াই নদী সংলগ্ন নিম্নাঞ্চলের চলমান বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের দুধকুমার, তিস্তা ও ধরলা নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর জেলার কতিপয় নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

দেশের ১১০টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৮৩টি স্টেশনে পানি বেড়েছে। বিপদসীমার ওপরে রয়েছে ১৫টি স্টেশনের পানি। আর ১০ নদীর পানির বিপদসীমা অতিক্রম করেছে। এর মধ্যে খোয়াই নদীর পানি বল্লাহ ( পানি সমতল স্টেশন) পয়েন্টে ১৩১ সে.মিটার ও হবিগঞ্জ পয়েন্টে ৭৫ সে.মিটার, দুধকুমারের পানি পাটেশ্বরী পয়েন্টে ৫ সে.মি., তিস্তার পানি কাউনিয়া পয়েন্টে ২০ সে.মিটার বিপদসীমার ওপরে প্রবাহিত হচ্ছে। এছাড়া সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ৯১, সিলেট পয়েন্টে ৩৭, সুনামগঞ্জ পয়েন্টে ৪০, কুশিয়ারার পানি আমলশীদ পয়েন্টে ৪৬, শেরপুর-সিলেট পয়েন্টে ১২, মারকুলি পয়েন্টে ২১, মনুর পানি মৌলভীবাজার পয়েন্টে ৮, ধালাই নদীর পানি কামালগঞ্জ পয়েন্টে ২৩, পুরাতন সুরমার পানি দেরাই পয়েন্টে ১৬, সারিগোয়াইনের পানি সারিঘাট পয়েন্টে ৩৫ ও সোমেশ্বরীর পানি কমলাকান্দা পয়েন্টে ( পানি সমতল স্টেশন) বিপদসীমার ৪৩ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে লালমনিরহাটে ২২১ মিলিমিটার, দ্বিতীয় অবস্থানে আছে কুড়িগ্রামে ১৬২ তৃতীয় রংপুর ১২৯, চতুর্থ টেকনাফ ১২৫, পঞ্চম সিলেটের জাফলংয়ে ১২৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন