‘‌কৃষির প্রবৃদ্ধি ধরে রাখতে বরাদ্দ ও ভর্তুকি বাড়াতে হবে’

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে কৃষি খাতে যে বরাদ্দ রাখা হয়েছে তা স্থায়িত্বশীল কৃষি উন্নয়নের জন্য যথেষ্ট নয় বলে মনে করেন ঢাকা স্কুল অব ইকোনমিকসের পরিচালক ড. জাহাঙ্গীর আলম। তাই কৃষি খাতের প্রবৃদ্ধি ধরে রাখতে প্রয়োজনীয় বিনিয়োগ বাড়াতে বরাদ্দ ও ভর্তুকি বাড়ানোর দাবি জানান এ কৃষি অর্থনীতিবিদ।

গতকাল রাজধানীর ইস্কাটনে স্কুল অব ইকোনমিকস আয়োজিত ‘২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি খাত’ শীর্ষক এক আলোচনার মূল বক্তব্যে এসব কথা বলেন তিনি। সভায় ড. জাহাঙ্গীর আলম মূল বক্তব্য উপস্থাপন করেন।

মূল বক্তব্যে বলা হয়, কৃষির গতানুগতিক উৎপাদন ব্যবস্থাকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করতে পুঁজির সরবরাহ বাড়ানো দরকার। কিন্তু প্রস্তাবিত বাজেটে কৃষি খাতের পাঁচটি মন্ত্রণালয়ের জন্য ৪৭ হাজার ৩৩২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বরাদ্দের ৫ দশমিক ৯৪ শতাংশ। এর মধ্যে শস্যকৃষির জন্য রাখা হয়েছে ২৭ হাজার ২১৪ কোটি টাকা, যা মোট বাজেটের ৩ দশমিক ৪১ শতাংশ। চলতি অর্থবছরের সংশোধিত বাজেট বরাদ্দের তুলনায় পুরো কৃষি খাতের বরাদ্দ ৮ হাজার ৬৭০ কোটি টাকা বা ১৫ দশমিক ৪৮ শতাংশ কমে গেছে।

অন্যদিকে কমানো হয়েছে ভর্তুকির পরিমাণ। সংশোধিত বাজেটে ভর্তুকির পরিমাণ ধরা হয় ২৫ হাজার ৬৪৪ কোটি টাকা, যেটা এবার নামিয়ে আনা হয়েছে ১৭ হাজার ২৬১ কোটি টাকায়।

মূল বক্তা বলেন, আন্তর্জাতিক বাজারে ডিজেল ও কৃষি যন্ত্রের দাম বৃদ্ধির কারণে উৎপাদন খরচ বেড়েছে। সেক্ষেত্রে ভর্তুকি কমানোটা অনাকাঙ্ক্ষিত। তাতে কৃষির উৎপাদন বাধাগ্রস্ত হবে, খাদ্যনিরাপত্তা ব্যাহত হবে।

জার্মানি থেকে প্রকাশিত গ্লোবাল রিপোর্ট অন ফুড ক্রাইসিস ২০২৪ অনুযায়ী, বিশ্বের প্রথম সারির খাদ্য নিরাপত্তাহীন ১০টি দেশের মধ্যে বাংলাদেশ ৮ নম্বরে। বিবিএসের তথ্য অনুযায়ী, এখনো ২২ শতাংশ মানুষের খাদ্যনিরাপত্তার অভাব রয়েছে।

জাহাঙ্গীর আলম বলেন, ‘২০২২-এর জুলাইয়ে ইউরিয়া, টিএসপি সারের দাম বাড়ানো হয় বিশ্ববাজারের মূল্য বৃদ্ধির কারণে। কিন্তু বিশ্ববাজারে এসব সারের দাম ৫২ শতাংশ পর্যন্ত হ্রাস পেলেও দেশে সারের উচ্চ মূল্য এখনো বহাল।’

তিনি বলেন, ‘বাজেটে কৃষি খাতের প্রবৃদ্ধি কত হবে, তা বলা হয়নি। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় ২০২৪-২৫ পর্যন্ত তিন বছরের গড় প্রবৃদ্ধি ৪ শতাংশ ধরা হলেও এখানে গত চার বছরের গড় প্রবৃদ্ধির হার ছিল ৩ দশমিক ২ শতাংশ।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন