চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনে তরুণী ধর্ষিত

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

ছবি : বণিক বার্তা

সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসে (৭২৪ নম্বর ট্রেন) এক তরুণীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ট্রেনে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান এসএ করপোরেশনের তিন কর্মীকে গ্রেফতার করেছে রেলওয়ে পুলিশ। একই সঙ্গে ট্রেনের পরিচালক (গার্ড) আবদুর রহিমকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

থানা ও রেলওয়ে সূত্রে জানা গেছে, উদয়ন এক্সপ্রেস ট্রেনটি সিলেট থেকে রাতে ছেড়ে আসার পর মঙ্গলবার রাত সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার সময় ট্রেনটি লাকসাম এলাকা পার হচ্ছিল। মূলত ক্যাটারিং সার্ভিসের তিন কর্মী ওই তরুণীকে খাবারের গাড়িতে নিয়ে ধর্ষণ করেছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী।  মঙ্গলবার রাত ১০টায় সিলেট থেকে ছেড়ে আসার পর ট্রেনটি গতকাল সকাল ৮টায় চট্টগ্রাম স্টেশনে পৌঁছায়।

রেলওয়ে পুলিশের তথ্য অনুযায়ী, ২০ বছর বয়সী ওই তরুণী উদয়ন এক্সপ্রেসে চট্টগ্রামে আসছিলেন। খাবারের বগিতে অবস্থানের সময় এসএ করপোরেশনের কয়েকজন কর্মী তরুণীটিকে প্রথমে উত্ত্যক্ত করে। পরে ওই বগিতে ভোরের দিকে তাকে যৌন নির্যাতন করেছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী তরুণী। ওই তরুণী আত্মীয়দের সঙ্গে ভৈরবে থাকলেও তার বাড়ি বান্দরবান জেলায়।

রেলওয়ের দেয়া তথ্যে জানা গেছে, এ ঘটনায় জড়িত খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের তিন কর্মী মো. জামাল (২৭), মো. শরীফ (২৮) ও মো. রাশেদ (২৭)।

জানতে চাইলে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী বণিক বার্তাকে বলেন, ‘‌উদয়ন এক্সপ্রেস ট্রেনে তরুণী ধর্ষণের ঘটনাটি দুঃখজনক। বাংলাদেশ রেলওয়ের ভাবমূর্তি বিনষ্টকারী ক্যাটারিং সার্ভিস প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের নির্দেশ দেয়া হয়েছে।’

এ বিষয়ে একাধিকবার যোগাযোগ করা হলেও চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম শহীদুল ইসলামের সেলফোন বন্ধ পাওয়া যায়। তবে থানার একাধিক সূত্র নিশ্চিত করেছে, ধর্ষণের অভিযোগে গ্রেফতার তিনজনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড চাওয়া হয়েছে। ভুক্তভোগী বর্তমানে পুলিশ হেফাজতে আছে। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে পাঠানো হচ্ছে।

যোগাযোগ করা হলে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম বণিক বার্তাকে বলেন, জিআরপি থানায় মামলা হয়েছে।

এসএ করপোরেশন বাংলাদেশ রেলওয়ের ঠিকাদারি কাজ ছাড়াও অন্তত ১০ জোড়া ট্রেনের ক্যাটারিং ও অনবোট সার্ভিস পরিচালনা করছে। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের পার্কিং পরিচালনা, বিভিন্ন স্থাপনা লিজ নিয়ে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা ও স্টেশনের দোকান ভাড়া দেয়। সম্প্রতি কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের অনবোর্ড সার্ভিসে প্রথমবারের মতো নারী স্টুয়ার্ড সার্ভিস দিয়ে আলোচনায় আসে এসএ করপোরেশন।

গতকাল সন্ধ্যায় রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (আর) মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত নোটিসে চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটের ৭১৯/৭২৪ (পাহাড়িকা ও উদয়ন) ও সিলেট-চট্টগ্রাম-সিলেট রুটের ৭২০/৭২৩ (পাহাড়িকা ও উদয়ন) ট্রেনের ক্যাটারিং সার্ভিস স্থগিতের নির্দেশনা জারি করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন