নতুন ফিচার নিয়ে ফিরছে নকিয়ার লুমিয়া সিরিজ

বণিক বার্তা ডেস্ক

ছবি: ওয়্যারড

নতুন ডিজাইন, ব্যবহারবান্ধব ইন্টারফেস ও উচ্চ সক্ষমতার ক্যামেরার কারণে গত দশকের শুরুতে আলোড়ন তুলেছিল নকিয়ার লুমিয়া সিরিজ। এবার আরো আধুনিক ফিচারসহ লুমিয়াকে বাজারে ফেরানোর ঘোষণা দিয়েছে নকিয়ার অংশীদার কোম্পানি এইচএমডি গ্লোবাল। নতুন ফোনটি ক্ল্যাসিক লুমিয়ার আদলে ডিজাইন করা হবে, সঙ্গে থাকবে লোগো। খবর গিজচায়না। 

অত্যাধুনিক ফিচারসংবলিত স্কাইলাইন কোডনেমের ফোনটি হবে মিডরেঞ্জ দামের। এতে দ্বিতীয় প্রজন্মের কোয়ালকম স্ন্যাপড্রাগন সেভেনএস প্রসেসর ব্যবহার করা হবে বলে জানা গেছে। সঙ্গে থাকবে ১২ জিবি রÅvম ও ২৬৫ জিবি ইন্টারনাল স্টোরেজ। ফোনটিতে ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্সসহ ট্রিপল লেন্সের ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা যুক্ত করা হবে। ফ্রন্ট ক্যামেরা হবে ৩২ মেগাপিক্সেলের। ডিভাইসটিতে ৪ হাজার ৯০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি এবং চার্জিংয়ের জন্য থাকবে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জার।

প্রকাশিত প্রতিবেদনের তথ্য বলছে, ফোনটিতে লুমিয়ার ক্ল্যাসিক ফ্যাবুলা ডিজাইন অনুসরণ করা হবে। এর ১২০ হার্টজ রিফ্রেশ রেটসম্পন্ন ফুল এইচডি ওএলইডি ডিসপ্লে ব্যবহারকারীকে চমৎকার অভিজ্ঞতা দেবে বলে দাবি কোম্পানির। গোলাপি, নীল, সবুজ ও হলুদ চার রঙে পাওয়া যাবে ফোনটি। অপারেটিং সিস্টেম হিসেবে ডিভাইসে থাকবে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ১৪ সংস্করণ। লুমিয়ার নতুন ফোনগুলোর দাম ৫২২ থেকে ৫৩৯ ইউরোর মধ্যে হতে পারে।  

২০১১ সালে প্রথমবারের মতো লুমিয়া ৮০০ মডেলের স্মার্টফোন বাজারে নিয়ে আসে নকিয়া। পরবর্তী বছরগুলোয়ও লুমিয়া ৯০০ এবং ৯২০ মডেল বাজারে আনে কোম্পানিটি। এর পরই প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট নকিয়ার মোবাইল ফোন ব্যবসা কিনে নেয়। তবে লুমিয়া সিরিজের জনপ্রিয়তার কারণে মাইক্রোসফটও আরো লুমিয়ার তিনটি মডেল বাজারে উন্মোচন করেছিল। এর পরই লুমিয়ার উৎপাদন বন্ধ হয়ে যায়। তবে এর পরও মাইক্রোসফট ও এইচএমডি গ্লোবাল বেশ কয়েকটি ফিচার ফোন বাজারে এনেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন