ডেভেলপারদের জন্য এপিআই উন্মুক্ত করেছে থ্রেডস

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

মেটা মালিকানাধীন মাইক্রোব্লগিং প্লাটফর্ম থ্রেডস অবশেষে ডেভেলপারদের জন্য তার এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) উন্মুক্ত করেছে। অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস হচ্ছে একধরনের কম্পিউটার প্রোগ্রামের যোগাযোগের মাধ্যম। এটি ডেভেলপারদের থ্রেডসের জন্য নতুন অভিজ্ঞতার সুযোগ তৈরি করবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। খবর টেকক্রাঞ্চ। মেটার সিইও মার্ক জাকারবার্গ এপিআই প্রকাশের ঘোষণা দিয়ে বলেন, ‘থ্রেডস এপিআই এখন সবার জন্য উপলব্ধ।’ এক ব্লগ পোস্টে থ্রেডস ইঞ্জিনিয়ার জেসি চেন জানান, এপিআইয়ের মাধ্যমে এখন থেকে অ্যাপ ডেভেলপাররা পোস্ট করতে, নিজস্ব কনটেন্ট পেতে ও রিপ্লাই ম্যানেজ করতে নিজেরাই টুলস তৈরি করতে পারবে। এর অর্থ ব্যবহারকারীরা আরো সহজে নির্দিষ্ট পোস্টের প্রতিক্রিয়া জানাতে সক্ষম হবে। এছাড়া এপিআই পোস্ট ও অ্যাকাউন্টে ভিউ, লাইক, রিপ্লাই, রিপোস্টের সংখ্যার মতো বিশ্লেষণী ডাটাও সরবরাহ করবে।

ইনস্টাগ্রামের চিফ অ্যাডাম মোসেরি বলেন, ‘এটি ব্যবসাপ্রতিষ্ঠান ও কনটেন্ট নির্মাতাদের থ্রেডস উপস্থিতি আরো ভালোভাবে পরিচালনা করতে সহায়তা করবে।’ তিনি জানান, মেটা ২০২৩ সালের অক্টোবরে থ্রেডস এপিআই নিয়ে প্রথম কাজ করে। সে সময় তারা কিছু অংশীদারের সঙ্গে একটি ক্লোজড বেটা পরীক্ষা চালিয়েছিল। তবে এখন এপিআই সব ডেভেলপারের জন্য উন্মুক্ত। ডেভেলপারদের এপিআই ব্যবহার করে দেখার জন্য গিটহাবে একটি ওপেন সোর্স অ্যাপও প্রকাশ করেছে মেটা।

গত বছর টুইটার ও রেডডিট ডেভেলপারদের এপিআই ব্যবহারে সীমাবদ্ধতা ছিল। ফলে থার্ড পার্টি সোশ্যাল মিডিয়া অ্যাপ ডেভেলপারদের জন্য বছরটি ছিল কঠিন।

তবে এদিকে থ্রেডস এপিআই প্রকাশ করে একটি ভিন্ন পদ্ধতি অবলম্বন করেছে মেটা, যা ডেভেলপারদের থ্রেডস অ্যাপের নতুন অভিজ্ঞতা তৈরিতে বড় একটি সুযোগ করে দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন