ভয়েস মোড চালুর সময় পেছাল ওপেনএআই

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

প্রযুক্তিগত ত্রুটির কারণে চ্যাটজিপিটির ভয়েস মোড ফিচারটি চালুর সময় জুলাই পর্যন্ত পেছানো হয়েছে। সম্প্রতি এ তথ্য জানিয়েছে চ্যাটজিপিটি নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই। খবর রয়টার্স।

কোম্পানিটি জুনের শেষে নাগাদ চ্যাটজিপিটি প্লাস ব্যবহারকারীদের কাছে বাস্তবিক ভয়েস কথোপকথন ফিচারটি চালুর পরিকল্পনা করেছিল। তবে ফিচারটি চালু করতে এখনো কিছু সময় প্রয়োজন বলে জানিয়েছে কোম্পানিটি।

ওপেনএআইয়ের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ভয়েস মোড ফিচারে নির্দিষ্ট কিছু কনটেন্ট শনাক্ত ও প্রত্যাখ্যান করার বিষয়ে মডেলটির সক্ষমতা আরো উন্নত করা হয়েছে। ব্যবহারকারীদের সেরা অভিজ্ঞতা দেয়ার জন্য প্লাটফর্মের অবকাঠামোতেও পরিবর্তন আনা হয়েছে।

প্রাথমিকভাবে ফিচারটি ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট ছোট গ্রুপে চালু করা হবে। এর মাধ্যমে প্রতিক্রিয়া সংগ্রহ, নিরাপত্তা বিশ্লেষণ ও নির্ভরযোগ্যতা যাচাই সাপেক্ষে আগামীতে সব চ্যাটজিপিটি প্লাস ব্যবহারকারীদের জন্য ফিচার চালু করা হবে বলে জানিয়েছে ওপেনএআই। এদিকে ওপেনএআই নতুন ভিডিও ও স্ক্রিন শেয়ারিং সক্ষমতা চালু করার জন্যেও কাজ করছে।

গত মে মাসে ওপেনএআই চ্যাটজিপিটি ফোরও নামে একটি নতুন এআই মডেল চালু করে। ওপেনএআইয়ের দাবি, নতুন এআই মডেলটি বাস্তবিক ভয়েস মোডের মাধ্যমে কথোপকথন করতে পারে। এছাড়া টেক্সট ও ইমেজের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করতে পারে এ উদীয়মান এআই প্রযুক্তি। জিপিটির নতুন অডিও সক্ষমতা ব্যবহারকারীদের চ্যাটজিপিটির সঙ্গে মানুষের কথা বলার ও তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়ার সুবিধা এনেছে। এছাড়া চ্যাটজিপিটি কথা বলার স্বাভাবিক কথোপকথনের সময় বাধা দিতেও সক্ষম বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন