মোবাইল অ্যাপেই রয়েছে তথ্য চুরির ঝুঁকি

বণিক বার্তা ডেস্ক

ছবি: পালো আল্টো নেটওয়ার্ক

বর্তমানে যোগাযোগের জন্য স্মার্টফোনের ব্যবহার বেশি। বিভিন্ন কাজের জন্য এতে একাধিক সফটওয়্যার ইনস্টল করা হয়। এছাড়া প্রয়োজন অনুযায়ী প্লেস্টোর থেকে যেকোনো অ্যাপও ডাউনলোড করে নেয়া যাচ্ছে। কিন্তু এসব অ্যাপ ঘিরে তথ্য চুরি হওয়ার বড় ঝুঁকি রয়েছে। এবিপি প্রকাশিত খবরে এ তথ্য উঠে এসেছে।

স্মার্টফোনে কোনো অ্যাপ ইনস্টলের পর সেটি ব্যবহারের জন্য বিভিন্ন অনুমতি দিতে হয়। এর মধ্যে কন্টাক্ট, গ্যালারি, ক্যামেরা ও ইন্টারনাল স্টোরেজ অন্যতম। এসব জায়গায় সংবেদনশীল তথ্য থাকে। এগুলো ব্যবহারের সুযোগ পেলে তথ্য বেহাত হতে পারে।

চুরি হওয়া তথ্য ডার্ক ওয়েবে ফাঁস করা হতে পারে। এ অবস্থা থেকে তথ্যের সুরক্ষায় মোবাইল ফোনের সেটিংসে কিছু পরিবর্তন আনতে হবে। এজন্য প্রথমেই সেটিংস থেকে ডিভাইসের অ্যাপ লিস্টে প্রবেশ করতে হবে। এরপর সেখানে কোন অ্যাপগুলোয় কতগুলো বিষয়ে প্রবেশাধিকার দেয়া হয়েছে তা দেখতে হবে এবং সেটিংসে পরিবর্তন আনতে হবে। ওনলি হোয়েন ইউজিং অ্যাপ অপশন নির্বাচন করে সেটি সেভ করতে হবে। এতে যখন অ্যাপটি ব্যবহার করা হবে শুধু তখনই নির্ধারিত তথ্য ব্যবহার করতে পারবে।

নতুন প্রকাশ্যে এসেছে বা প্রচলিত কম এসব অ্যাপকে ডিভাইসের বিভিন্ন তথ্যে প্রবেশ করার সুযোগ দেয়া যাবে না বা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে। বিশেষ করে অধিকাংশ অ্যাপ গ্যালারিতে প্রবেশের অনুমতি চায়। কিন্তু সব অ্যাপের গ্যালারি ব্যবহারের প্রয়োজন হয় না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন