বড় স্ক্রিন নিয়ে আসছে অ্যাপল ওয়াচ সিরিজ ১০

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

অ্যাপল ওয়াচ ১০ সিরিজের ডিজাইনে বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। আগামী সেপ্টেম্বর নাগাদ বাজারে আসতে যাওয়া স্মার্টওয়াচটিতে কেসিং আরো বেশি পাতলা ও বড় আকারের ডিসপ্লেযুক্ত হতে পারে। এছাড়া থ্রিডি প্রিন্টিং টেকনোলজির সাহায্যে তৈরি স্ট্র্যাপে ম্যাগনেটিক প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়োর মিডিয়াম ওয়েবসাইটের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।খবর ইন্ডিয়ান এক্সপ্রেস। 

প্রতিবেদন তথ্যানুসারে, টেন সিরিজের স্মার্টওয়াচগুলো ৪৫ ও ৪৯ মিলিমিটার হবে। এর আগের নাইন সিরিজের স্মার্টওয়াচগুলো ছিল ৪১ ও ৪৫ মিলিমিটার। মূলত আলট্রা ২-এর অনুকরণে অ্যাপল নতুন প্রজন্মের অ্যাপল ওয়াচ আল্ট্রা উন্মোচন করতে পারে। 

নতুন স্মার্টওয়াচটির স্ট্র্যাপ আগের সংস্করণগুলোর চেয়ে আলাদা হতে যাচ্ছে। ১০ সিরিজ থেকে স্ট্র্যাপে ম্যাগনেটিক প্রযুক্তি ব্যবহার করা হবে। যার ফলে স্ট্র্যাপ লাগানো ও খোলা আরো বেশি সহজ হবে। এছাড়া চলতি বছরের দ্বিতীয়ার্ধ থেকে থ্রিডি টেকনোলজি ব্যবহার করে স্মার্টওয়াচের কিছু যন্ত্রাংশ উৎপাদন করতে যাচ্ছে অ্যাপল। এক্ষেত্রে উৎপাদনের বিষয়টি ব্রাইট লেজার টেকনোলজি (বিএলটি) ব্যবহার করে নিয়ন্ত্রণ করা হবে।  

ভবিষ্যতে অ্যাপল ওয়াচের কেস বানাতেও বিএলটি প্রযুক্তি ব্যবহার করা হবে বলে মনে করছেন প্রযুক্তি বিশারদরা। এতে স্মার্টওয়াচের যন্ত্রাংশের ব্যবহারের পরিমাণ কমে আসবে বলে মনে করছেন অনেক প্রযুক্তিবিদ। এর আগে নাইন সিরিজের ওয়াচগুলোয় একই কারণে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করেছিল অ্যাপল। গত বছরের তুলনায় বিএলটি প্রযুক্তিও আরো উন্নত হয়েছে। ফলে পরবর্তী প্রজন্মের অ্যাপল ওয়াচ তৈরিতে এ প্রযুক্তি ব্যবহার আরো বাড়বে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন