ক্রোমে সার্চ ইঞ্জিন পরিবর্তনের পদ্ধতি

বণিক বার্তা ডেস্ক

ছবি: হাউটুগিক

ব্রাউজারে পছন্দের ডিফল্ট সার্চ ইঞ্জিন থেকে দ্রুত ও নিরাপদে প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করা যায়। এর মধ্যে ক্রোম ব্রাউজারের গুগল সার্চ ইঞ্জিন বহুল ব্যবহৃত। কিন্তু এটি সার্চ হিস্ট্রি সংরক্ষণ করে। অনেক ব্যবহারকারী প্রাইভেসি বা গোপনীয়তা রক্ষার্থে সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে চান। ক্রোমে সহজেই সার্চ ইঞ্জিন পরিবর্তন করা যায়। ব্যবহারকারীরা প্রয়োজনমতো ক্রোম ব্রাউজারের সঙ্গে ইয়াহু, ডাকডাকগো, মাইক্রোসফট বিংয়ের মতো সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারেন।

কম্পিউটারে ক্রোমের ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে ব্রাউজার চালু করে ওপরের ডান পাশে তিনটি ডট আইকনে ক্লিক করে সেটিংস অপশন পেজ চালু করতে হবে। এরপর ডান পাশের সাইডবার থেকে ‘সার্চ ইঞ্জিন’ বাটনে ক্লিক করে গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন ‘চেঞ্জ’ বাটনে ক্লিক করলে একটি পপ আপ মেনু আসবে। সেখান থেকে পছন্দ অনুসারে ইয়াহু, ডাকডাকগো, মাইক্রোসফট বিংয়ের মতো সার্চ ইঞ্জিন নির্বাচন করা যাবে। 

এদিকে অ্যাপল ও অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্রোমের ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন প্রক্রিয়াটি প্রায় একই রকমের। প্রথমে গুগল ক্রোম অ্যাপ চালু করে ওপরের ডান পাশে তিনটি ডট আইকনে ট্যাপ করতে হবে। এরপর সেখান থেকে সেটিংস অপশন চালু করে ‘সার্চ ইঞ্জিন’ অপশনে ট্যাপ করে সার্চ ইঞ্জিনের তালিকা থেকে পছন্দের সার্চ ইঞ্জিন নির্বাচন করতে হবে। এভাবেই ক্রোম ব্রাউজারে থাকা ডিফল্ট গুগল সার্চ ইঞ্জিন পরিবর্তন করা যাবে। হাউটুগিকের অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন