অ্যাপলের আইনি জটিলতা সহজে কাটছে না

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আদালতে টেক জায়ান্ট অ্যাপলের আইনি জটিলতা সহজে কাটছে না। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর করা এভাবে ‘ডিজিটাল মার্কেটস অ্যাক্টস’ লঙ্ঘনকে গুরুতর হিসেবে দেখছে ইইউ। সম্প্রতি এমনটাই ইঙ্গিত দিয়েছেন ইইউর অ্যান্টিট্রাস্ট প্রধান মার্গ্রেথ ভেস্টেগার। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

ডিজিটাল মার্কেটস অ্যাক্টস বা ডিএমএর লক্ষ্য হলো ইউরোপীয় ডিজিটাল বাজারে উচ্চতর প্রতিযোগিতা নিশ্চিত করা। যাতে বড় প্রযুক্তি কোম্পানিগুলো তাদের বাজার ক্ষমতার অপব্যবহার থেকে বিরত থাকে এবং নতুনদের বাজারে প্রবেশের পথ সহজ হয়। নীতিমালাটি ইইউভুক্ত দেশগুলোয় কর্মরত বৃহত্তম ডিজিটাল প্লাটফর্মগুলোকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে। অ্যাপলের বিরুদ্ধে আসা অভিযোগ নিয়ে মার্গ্রেথ ভেস্টেগার বলেন, ‘অ্যাপলকে ঘিরে বেশকিছু জটিলতা তৈরি হয়েছে। আমি বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি। আমি বিস্মিত হয়েছি এটা ভেবে যে অ্যাপলের মতো একটি প্রতিষ্ঠান থেকে এমন কিছু আসবে। অ্যাপ স্টোর ও সেখানকার লেনদেনকে ঘিরে অ্যাপলের ব্যবসা গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিষয়টিকে পর্যবেক্ষণ করা হবে।’

অ্যাপলের বিরুদ্ধে এখনো তদন্ত চলমান। যদি ডিএমএ আইন লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়, তাহলে প্রতিষ্ঠানটির বৈশ্বিক আয়ের ১০ শতাংশ জরিমানা গুনতে হবে প্রতিষ্ঠানটিকে। এর মধ্যেই গত ৪ মার্চ ১৮০ কোটি ডলার জরিমানা করা হয় অ্যাপলকে। সে সময় বলা হয়, এক দশক ধরে অ্যাপ স্টোরের মাধ্যমে মিউজিক স্ট্রিমিং অ্যাপস বিতরণে বাজারে নিজেদের প্রভাবশালী অবস্থানকে অপব্যবহার করেছে অ্যাপল। তারা ডেভেলপারদের অ্যাপল ইকোসিস্টেমের বাইরে বিকল্প, সাশ্রয়ী মিউজিক পরিষেবা সম্পর্কে ভোক্তাদের অবহিত করা থেকে বিরত রেখেছে। এটি ইইউ অ্যান্টিট্রাস্ট নিয়মে বিরোধী।

২০১৯ সালে স্পটিফাই অভিযোগ করে অ্যাপলের বিরুদ্ধে। এরপরই মার্কিন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু হয়। পরবর্তী সময়ে গত ২৫ মার্চ অ্যাপল, অ্যালফাবেট, মেটা নতুন ডিজিটাল মার্কেটস অ্যাক্টের (ডিএমএ) লঙ্ঘন করেছে কিনা এ নিয়ে তদন্ত শুরুর ঘোষণা দেয় ইইউ। আইনের লঙ্ঘন হলে কোম্পানিগুলোর বিশ্বব্যাপী বার্ষিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা হতে পারে বলে জানিয়েছিল ইইউ। ইউরোপিয়ান কমিশনের ধারণা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ডিজিটাল মার্কেটস অ্যাক্ট লঙ্ঘন করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন