ইমার্সিভ থ্রিডি ফোন কল প্রযুক্তি আনছে নকিয়া

বণিক বার্তা ডেস্ক

ছবি: নকিয়া

নতুন একটি ফোন কল প্রযুক্তি উদ্ভাবন করেছে নকিয়া। এর নাম দেয়া হয়েছে ইমার্সিভ অডিও এবং ভিডিও। কোম্পানির তথ্যানুযায়ী, এটি থ্রিডি ইফেক্টের ব্যবহারকারীদের কল শোনার অভিজ্ঞতাকে আরো বাস্তবধর্মী করবে। এর পাশাপাশি প্রযুক্তিটি ফোন কলের মানও উন্নত করবে। খবর গিজমোচায়না।

নকিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পেক্কা লন্ডমার্ক ফিনল্যান্ডের ডিজিটালাইজেশন অ্যান্ড নিউ টেকনোলজিস অ্যাম্বাসেডর স্টেফান লিন্ডস্ট্রোমের সঙ্গে আলাপকালে প্রযুক্তিটির ডেমো উপস্থাপন করেন। 

নকিয়া আশা করছে তাদের থ্রিডি কলিং প্রযুক্তিটি শিগগিরই মোবাইল ইন্ডাস্ট্রির নতুন স্ট্যান্ডার্ডে পরিণত হবে। কোম্পানিটি নেটওয়ার্ক সরবরাহকারী, চিপসেট নির্মাতা ও হ্যান্ডসেট নির্মাতাদের পণ্যে নতুন এ কলিং প্রযুক্তি অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছে। 

নতুন এ প্রযুক্তি উন্নয়নের লক্ষ্য থ্রিডি ইমেজিং ব্যবহার করে গুগলের প্রজেক্ট স্টারলাইনের মতো একটি যোগাযোগ প্রযুক্তি তৈরি করা। তবে গুগলের প্রজেক্টের তুলনায় নকিয়ার ইমার্সিভ কলিং প্রযুক্তি তৈরি ও প্রয়োগে কম শক্তি ব্যবহার হবে বলে জানা গেছে।

দীর্ঘদিন ধরে ফোন কলিংয়ের প্রযুক্তিতে তেমন বড় কোনো পরিবর্তন আসেনি। কলিংয়ের জন্য এখন মনোফোনিক সিস্টেম ব্যবহার করা হয়। ফোন কলিংয়ে বড় আকারের ফাইল ছোট করতে কমপ্রেশন পদ্ধতি ব্যবহার করা হয়। প্রযুক্তিটি যখন প্রথম বিকশিত হয়েছিল তখন এটি করার প্রয়োজন ছিল। কিন্তু বর্তমান অবকাঠামো ব্যবহার করে একাধিক চ্যানেলের মাধ্যমে উচ্চমানের অডিও ট্রান্সফার করা সম্ভব। এজন্য নকিয়ার থ্রিডি অডিও ভিডিও ইমারসিভ কলিং সিস্টেমে একটি উল্লেখযোগ্য সংযোজন হিসেবে দেখছেন প্রযুক্তিবিদরা।

নকিয়ার এ সর্বশেষ প্রযুক্তির মাধ্যমে ফোন কলে থাকাকালীন অন্য প্রান্তের পরিবেশ বোঝা ও শোনা যাবে। নকিয়ার প্রেসিডেন্ট জেনি লুকান্দার বলেন, ‘‌বর্তমানে স্মার্টফোন ও পিসিতে ব্যবহৃত মনোফোনিক টেলিফোনি অডিও আসার পর লাইভ ভয়েস কলিংয়ের ক্ষেত্রে এটিই হবে সবচেয়ে বড় অগ্রগতি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন