পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৫২%

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বৃদ্ধির পাশাপাশি গতকাল লেনদেন বেড়েছে ৫২ শতাংশ। অন্যদিকে গতকাল দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ২৩৬ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৮৫৭ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৩ পয়েন্টে নেমেছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১৩৮ পয়েন্ট।

ডিএসইতে গতকাল ৫৯০ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৯২ কোটি টাকা। সে হিসাবে এক্সচেঞ্জটিতে লেনদেন বেড়েছে ৫১ দশমিক ৫ শতাংশ। এদিন ২১ কোটি ৬১ লাখ ৯৪ হাজার ৮৭৭ সিকিউরিটিজ ১ লাখ ৫৬ হাজার ৭১৩ বার হাতবদল হয়েছে। আগের কার্যদিবসে ১৩ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার ৫০৬ সিকিউরিটিজ ১ লাখ ৩২ হাজার ১৫৮ বার হাতবদল হয়েছিল। 

এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১৪৭টির আর অপরিবর্তিত ছিল ৬৯টি সিকিউরিটিজের বাজারদর।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, প্রাইম ব্যাংক, লাফার্জহোলসিম বাংলাদেশ ও বীকন ফার্মাসিউটিক্যালসের শেয়ারের। 

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৪ শতাংশ দখলে ছিল জীবন বীমা খাতের। ১০ দশমিক ৬ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাত। মোট লেনদেনের ১০ দশমিক ২ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল বস্ত্র খাত। আর খাদ্য ও আনুষঙ্গিক খাতের দখলে ছিল লেনদেনের ৯ দশমিক ৩ শতাংশ। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল জীবন বীমা, চামড়া ও তথ্যপ্রযুক্তি খাত। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল মিউচুয়াল ফান্ড, সেবা ও ভ্রমণ খাত। 

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১৭ পয়েন্ট কমে ৯ হাজার ৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ২৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত ছিল ৩৪টির বাজারদর। গতকাল সিএসইতে ৯৩ কোটি ৭৫ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭৮ কোটি ১৩ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন