নয়দিন পর ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে সূচক

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা নয়দিন পর গতকাল সূচক ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে। এদিন ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ও লেনদেন আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। সাম্প্রতিক বাজার তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১২ মের পর থেকে পুঁজিবাজারে সূচক নিম্নমুখী ছিল। 

ডিএসইতে ১২ মে ডিএসইএক্স ছিল ৫ হাজার ৬৯৭ পয়েন্টে। নয় কার্যদিবস নিম্নমুখী থাকার পর গতকাল ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ দশমিক ১৪ শতাংশ বা ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩১১ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ২৫১ পয়েন্ট। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৮৮৯ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৬০ পয়েন্টে, আগের কার্যদিবসে ছিল ১ হাজার ১৪৬ পয়েন্ট।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), রবি আজিয়াটা, আইএফআইসি, গ্রামীণফোন, বেস্ট হোল্ডিংস, লাফার্জহোলসিম ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৫০৬ কোটি টাকা, আগের কার্যদিবসে যা ছিল ৩২৩ কোটি টাকা। সে হিসাবে এক্সচেঞ্জটিতে লেনদেন বেড়েছে ৫৬ দশমিক ৮ শতাংশ। গতকাল ১৬ কোটি ১১ লাখ ২২ হাজার ৯৪৪টি সিকিউরিটিজ ১ লাখ ৩৩ হাজার ৯৩২ বার হাতবদল হয়েছে। আগের কার্যদিবসে ৯ কোটি ২৯ লাখ ৬৫ হাজার ৮০২ সিকিউরিটিজ ৮১ হাজার ৩৬৫ বার হাতবদল হয়েছিল। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৭৬টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত ছিল ৩৪টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ খাত।  দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক ২ শতাংশ দখলে ছিল বস্ত্র খাতের। ১৩ দশমিক ৯ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল  খাদ্য ও আনুষঙ্গিক খাত। মোট লেনদেনের ৯ দশমিক ৯ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল জ্বালানি খাত। আর প্রকৌশল খাতের দখলে ছিল লেনদেনের ৭ দশমিক ৯ শতাংশ।

ডিএসইতে গতকাল পাট বাদে সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল সেবা, সিরামিক ও বস্ত্র খাত। এ তিন খাতে রিটার্ন এসেছে যথাক্রমে ৪ দশমিক ৪, ৩ দশমিক ৯ ও ২ দশমিক ৫ শতাংশ। 

অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৫১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২১৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ১৬৩ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৮০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩১৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৫ হাজার ২৩৩ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২২টির আর অপরিবর্তিত ছিল ২০টির বাজারদর। গতকাল সিএসইতে ৭৫ কোটি ৪৬ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮ কোটি ৩১ লাখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন