বায়ার্নের আধিপত্যের অবসান, বুন্দেসলিগা জিতে লেভারকুসেনের ইতিহাস

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

প্রথমবারের মতো জার্মান বুন্দেসলিগার শিরোপা জিতে নিল বায়ার লেভারকুসেন, তা-ও পাঁচ ম্যাচ হাতে রেখেই। রোববার রাতে ঘরের মাঠে ভেরডার ব্রেমেনকে ৫-০ গোলে হারিয়ে ইতিহাস গড়েছে লেভারকুসেন।

 

২০২২ সালের অক্টোবর মাসে রেলিগেশন অঞ্চলে ছিল লেভারকুসেন। ১৮ মাস পর সেই দলটি চ্যাম্পিয়ন! অবিশ্বাস্য এই প্রত্যাবর্তনের নায়ক জাভি আলোনসো। লিভারপুল, রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের সাবেক কৃতী ফুটবলার পূর্ণকালীন কোচ হয়ে প্রথম মৌসুমেই করলেন বাজিমাত। এখন সর্বত্র তারই জয়গান।

 

শিরোপা জয় শেষে আলোনসো বলেন, ‘আজ পরিবার, বন্ধুবান্ধব নিয়ে আমাদের আনন্দ ও উদযাপনের সময়। কোচ হিসেবে এটা আমার প্রথম মৌসুম পূর্ণ করা, অবিশ্বাস্য অনুভুতি। এখন আমরা অপেক্ষায় থাকব আরো কিছু অর্জনের। তবে আপাতত সময় উদযাপনের।’

 

সুইস খেলোয়াড় গ্রানিত শাকা অনুভুতি প্রকাশ করে বলেছেন, ‘অবশ্যই মৌসুমের শুরুতে আমরা এটা কল্পনাই করিনি।’ ব্রেমেন ম্যাচে হ্যাটট্রিক করা ফ্লোরিয়ান ভার্টজ বলেন, ‘আমার এখনো মনে হয় না যে, এমনটি ঘটেছে। এটা ভাষায় ব্যক্ত করার মতো নয়।

আমরা যা অর্জন করেছি তা অনুধাবন করতে ড্রেসিংরুমে আমার কিছুটা সময় অতিবাহিত করতে হবে।’

 

বায়ার্ন মিউনিখের আধিপত্যের অবসান ঘটিয়ে জার্মানির লিগ শিরোপা জিতল লেভারকুসেন। এর আগে টানা ১১ বার শিরোপা জিতেছে বাভারিয়ানরা।   

 

চলতি মৌসুমে অপরাজিত চ্যাম্পিয়ন হলো লেভারকুসেন। এখানেই শেষ নয়। ট্রেবল জয়ের সুযোগ রয়েছে লেভারকুসেনের সামনে। এবার জার্মান কাপ ও ইউরোপা লিগ শিরোপা জিততে চাইবে আলোনসোর দল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন