ইউরোপের সবচেয়ে দামি চিত্রকর্ম

অমিত রহমান

লেডি উইথ আ ফ্যান ছবি: সথবিজ

গুস্তাব ক্লিমটের আঁকা লেডি উইথ আ ফ্যান ইউরোপে বিক্রি হওয়া সবচেয়ে দামি চিত্রকর্ম। দামটা রীতিমতো অবিশ্বাস্য শোনাবে—৮ কোটি ৫৩ লাখ পাউন্ড স্টার্লিং। বাংলাদেশী টাকায় প্রায় ১ হাজার ১৪৪ কোটি টাকা। প্রতি ব্রিটিশ পাউন্ড ১৩৪ টাকা হিসাবে।

গুস্তাব ক্লিমট ছিলেন অস্ট্রিয়ার সিম্বোলিস্ট বা প্রতীকবাদী চিত্রকর। দ্য কিস, Adele Bloch-Bauer I তার সবচেয়ে বিখ্যাত চিত্রকর্ম। কিন্তু তার অপেক্ষাকৃত কম পরিচিত একটি চিত্রকর্ম লেডি উইথ আ ফ্যান তাবড় শিল্পীদের চিত্রকর্মকে ছাড়িয়ে গেছে নিলামে। এমনকি চিত্রকর্মটি ক্লিমটের মৃত্যুর সময় তার ইজেলে ঝোলানো ছিল। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ক্লিমট ১৯১৮ সালের ফেব্রুয়ারিতে মারা যান। এর এক মাস আগেই তিনি স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। এতে তার শরীরের একাংশ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে। তিনি আর আঁকতে পারছিলেন না। তার আঁকা শেষ চিত্রটি ইউরোপের ইতিহাসে নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি চিত্রকর্ম।  

টেক্সচারে তার আগের সব বিখ্যাত মাস্টারপিস থেকে ভিন্ন, লেডি উইথ আ ফ্যান (১৯১৭-১৮) মনে হয় যেন অন্য জগৎ থেকে এনেছিলেন ক্লিমট। তার কল্পনার দুনিয়া নতুন যে দিগন্তে যাত্রা করেছিল সেটা হয়তো ছবিটা তিনি শেষ করতে পারলে স্পষ্ট জানা যেত। কিন্তু সে সময়ে ফ্লু মহামারী তাকে আর সে সুযোগ দেয়নি।

লেডি উইথ আ ফ্যানে আমরা দেখি ভাবনায় ডুবে যাওয়া এক তরুণীকে। তার চোখগুলো যেন অনেক দূর থেকে প্রশ্ন ভাসিয়ে দিয়ে চেয়ে আছে আমাদের দিকে। তার পরিচয় অজানা, তার দিকে তাকিয়ে থাকা চোখগুলোকে নিয়ে উদাসীন সে তরুণী। ছবির কোরিওগ্রাফি দৃষ্টি আকর্ষণ করে—প্যাটার্ন, পিগমেন্ট আর টেক্সচারের যেন কার্নিভ্যাল। ক্লিমট যে নানা সংস্কৃতির উপাদান নিয়ে কৌতূহলী ছিলেন তা-ও নিশ্চিত হয় এ ছবিতে—চীনা আলখাল্লা, জাপানি উডকাট। এগুলো তার নিজের সংগ্রহে ছিল, যা তিনি তার এ ছবির জন্য প্রেরণা হিসেবে ব্যবহার করেছেন। আরেক অস্ট্রিয়ান মাস্টার এগন শিলে জানিয়েছেন ক্লিমটের বাসার দেয়ালে অনেক জাপানি প্রিন্ট ঝোলানো ছিল, আর ওয়্যারড্রোব ছিল চীনা ও জাপানি আলখাল্লায় ভরা। 

ক্লিমটের যে অল্প কয়েকটি চিত্রকর্ম ব্যক্তিগত সংগ্রহে স্থান পেয়েছে তার মধ্যে একটি লেডি উইথ আ ফ্যান। ১৯৯৪ সালে চিত্রকর্মটি একবার বিক্রি হয়, তখন এর দাম উঠেছিল ৯০ লাখ ব্রিটিশ পাউন্ড। ৩০ বছর পর ক্লিমটের এ শেষ ছবি ইউরোপে নিলামে বিক্রি হওয়া চিত্রকর্মের মধ্যে সবচেয়ে দামি হয়ে ওঠে।

গত জুনে লন্ডনে সথবিজের নিলামে রেকর্ড গড়ে লেডি উইথ আ ফ্যান। ১০ মিনিটের নিলাম যুদ্ধে রেকর্ড দামে বিক্রি হয়ে যায় চিত্রকর্মটি। সথবিজ জানিয়েছিল হংকংয়ের একজন ক্রেতা কিনে নেন লেডি উইথ আ ফ্যান। যদিও তার পরিচয় জানানো হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন