জ্যামাইকায় আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন বেরিল

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

প্রবল বাতাস এবং বৃষ্টির সঙ্গে জ্যামাইকায় আঘাত হেনেছে হারিকেন বেরিল। বুধবার (৩ জুলাই) বেরিল জ্যামাইকায় আঘাত হানে। খবর রয়টার্স।

হারিকেনের কারণে আঘাত হানা অঞ্চলগুলো যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শক্তিশালী ক্যাটাগরি-৪ এর হারিকেন বেরিলের আঘাতে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে এ পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তবে যোগাযোগ পুনরুদ্ধার করা গেলে আরো বেশি মৃতের সংখ্যা জানা যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

জ্যামাইকার দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। জ্যামাইকার দুর্যোগ সংস্থার ভারপ্রাপ্ত মহাপরিচালক রিচার্ড থম্পসন স্থানীয় সংবাদে এক সাক্ষাৎকারে বলেন, বুধবার সন্ধ্যা পর্যন্ত প্রায় এক হাজার জন আশ্রয়কেন্দ্রে ছিল ।

এ সময় জ্যামাইকার হ্যানোভার প্যারিশে একজন নারী তার বাড়িতে গাছ ভেঙে পড়ার পর মারা গেছেন বলেও তিনি জানান।

জ্যামাইকার প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হলনেস বুধবারের জন্য দেশব্যাপী কারফিউ জারি করার পর দ্বীপের প্রধান বিমানবন্দরগুলো বন্ধ ছিল। রাস্তাগুলোও বেশিরভাগ খালি ছিল।

এর আগে মঙ্গলবার (৩ জুলাই) হারিকেন বেরিলের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনের। সেখানকার প্রধানমন্ত্রী রাল্ফ গনসালভেস এক রেডিও বার্তায় বলেন, দেশটির ইউনিয়ন দ্বীপ বেরিলের তাণ্ডবে সমতল হয়ে গেছে। দ্বীপের সবাই গৃহহীন হয়ে গেছে জানিয়ে তিনি বলেন, দ্বীপটি সংস্কার করা কঠিন কাজ হতে যাচ্ছে।

ফসলী ক্ষেতগুলো ধ্বংস হয়ে যাওয়ায় দ্বীপে ৫০ শতাংশ খাদ্য সংকটের পূর্বাভাস দিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন