রাজধানীতে চলছে বাংলাদেশ-তুরস্কের চিত্রশিল্পীদের প্রদর্শনী

বণিক বার্তা অনলাইন

আয়োজকদের পাঠানো ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হওয়া ‘রাইজিং ফ্রম দ্য অ্যাশেজ’ প্রদর্শনী পাঁচটি দেশ ভ্রমণ শেষে নোঙর করেছে বাংলাদেশে। এর আগে প্রদর্শনী থেকে শিল্পকর্ম বিক্রয়লব্ধ অর্থের একটা বড় অংশ দিয়ে তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের বাড়ি বানিয়ে দেয়া হয়েছে। টেকসই বাড়িগুলো এমনভাবে বানানো হয়েছে, যাতে ভবিষ্যতেভূমিকম্প প্রতিরোধ করতে পারে।

গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে আলোকি গ্যালারিতে তুরস্ক ও বাংলাদেশের শিল্পীদের অংশগ্রহণে আয়োজিত প্রদর্শনীটির ঢাকা সংস্করণের উদ্বোধন হয়। এদিন শুভ সূচনা ঘোষণা করেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন।

‘রাইজিং ফ্রম দ্য অ্যাশেজ’ প্রদর্শনীর বাংলাদেশ আয়োজনে স্থানীয় শিল্পীরা অংশ নিচ্ছেন। আয়োজকদের উদ্দেশ্য ছিল, স্থানীয় শিল্পীদের অন্তর্ভূক্ত করে প্রদর্শনীতে ভিন্নমাত্রা আনা। যাতে ফুটে উঠবে বাংলাদেশ ও তুরস্কের বন্ধুত্বের শৈল্পিক অভিব্যক্তি।

তুর্কি শিল্পী তুবা আহসানের এ উদ্যোগে বাংলাদেশ অংশে যুক্ত আছেন সামিরা জুবেরী হিমিকা। তিনি বলেন, ‘তুবার এ মহৎ উদ্যোগ বাস্তবায়ন করতে পেরে ভালো লাগছে। এ আয়োজনে অংশ নিয়েছেন বাংলাদেশের তরুণ শিল্পীরা। তাদের সুযোগ করে দিতে পেরেও আমরা আনন্দিত। আশা করছি এই ধরনের সমন্বিত প্রদর্শনীর মধ্য দিয়ে আমাদের শিল্পযাত্রার পরিধি আরো বিস্তৃত হবে।’

তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে আসতে বাংলাদেশের শিল্পানুরাগী ব্যক্তিদের প্রদর্শনী দেখতে ও পছন্দের শিল্পকর্মটি কিনতে আহ্বান জানিয়েছেন সামিরা।

তুবা আহসান বলেন, ‘ভূমিকম্প আমাদের ভাবনা-চিন্তা পুরোপুরি পাল্টে দেয়। বারবার মনে হচ্ছিল শিল্পী হিসেবে, কী করতে পারি। এভাবেই শুরু। আর এখানে প্রদর্শনী করতে পেরে সত্যিই ভালো লাগছে। এখানে দারুণ সব শিল্পী আছেন। আমি চাই তারা আরো বেশি আন্তর্জাতিক শিল্পীদের সাথে কাজ করুন। দেশের বাইরে প্রদর্শনী করুক।’ 

প্রদর্শনীতে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন আজিজি খান, নাজিয়া আহসান চৈতি, রাকিবুল আনোয়ার, সাদিয়া খালিদ রীতি, জান্নাতুল ফেরদৌস মুক্তি, হৃদিতা আনিশা,মাসুদা খান, অনন্যা মেহপার আজাদ, সুবর্ণা মোরশেদা, অন্তরা মাহরুখ আজাদ ও তায়ারা ফারহানা তারেক। চিত্রশিল্পীদের কাজ ছাড়াও থাকছে আলোকচিত্রী রাহুল রায়ের ফটোগ্রাফি।

২৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকছে ‘রাইজিং ফ্রম দ্য অ্যাশেজ’।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন