মাইক্রোসফটের বিরুদ্ধে তথ্য অপব্যবহারের অভিযোগ টুইটারের

বণিক বার্তা ডেস্ক

অ্যাজুর ক্লাউড, বিং সার্চ ইঞ্জিনসহ বিভিন্ন পরিষেবায় টুইটারের এপিআই ব্যবহার করে মাইক্রোসফট ছবি: সিএনবিসি

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের বিরুদ্ধে অননুমোদিত উপায়ে তথ্য ব্যবহারের অভিযোগ করেছে টুইটার। প্লাটফর্মটির দাবি তথ্য ব্যবহারের পর সে বিষয় প্রকাশ্যে আনেনি কোম্পানিটি। খবর সিএনবিসি।

কুইন ইমানুয়েল উরকুহার্ট ও সুলিভানের অংশীদার এবং টুইটার প্রধান ইলোন মাস্কের আইনজীবী অ্যালেক্স স্পিরো সম্প্রতি মাইক্রোসফটের কাছে একটি চিঠি পাঠিয়েছে। চিঠিতে অনুমোদনহীনভাবে তথ্য ব্যবহারের মাধ্যমে টুইটারের সঙ্গে বিদ্যমান চুক্তির কোন শর্তগুলো ভঙ্গ করেছে সে বিষয়ে জানানো হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং সফ্টওয়্যার প্রশিক্ষণে ব্যবহার করা যেতে পারে এমন তথ্যের মালিক নিয়ে বর্তমানে বিরোধ চলছে। এরই মধ্যে নতুন এ অভিযোগ প্রযুক্তি কোম্পানিগুলোর সম্পর্কে আরেকটি বাধা হয়ে দাঁড়াল। চিঠির বিষয়ে দ্য নিউইয়র্ক টাইমস প্রথম প্রতিবেদন প্রকাশ করে। সিএনবিসির কাছেও এর একটি কপি রয়েছে।

২০২২ সালের অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি ডলারে মাইক্রোব্লগিং প্লাটফর্ম টুইটার অধিগ্রহণের পর নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন ইলোন মাস্ক। এরপর থেকে কোম্পানিটি তার অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ব্যবহারের জন্য ফি নেয়া শুরু করে, যা ডেভেলপারদের তাদের সফ্টওয়্যার এবং পরিষেবাগুলোয় টুইট যুক্ত করতে এবং টুইটারের তথ্যে প্রবেশের সক্ষমতা দিয়ে আসছিল। টুইটারের শর্তে রাজি এমন কিছু গবেষক, সহযোগী ও ডেভেলপার বিনামূল্যে এতদিন এপিআই ব্যবহার করতে পারত। এর মধ্যে হুটসুইট, স্প্রাউট সোশ্যাল ও স্প্রিংকলার নামের অ্যাপও রয়েছে।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা ও কোম্পানির পরিচালনা পর্ষদের কাছে স্পিরোর পাঠানো চিঠির তথ্যানুযায়ী, টুইটারের এপিআই ও কনটেন্ট প্রবেশ প্লাটফর্ম থেকে ছাড় দেয়া হলেও গত মাসে মাইক্রোসফট সে অর্থ দিতেও অপারগতা প্রকাশ করে। এপ্রিলের তথ্যানুযায়ী, মাইক্রোসফটের পাঁচটি পণ্য টুইটারের এপিআই ব্যবহার করে থাকে। এর মধ্যে অ্যাজুর ক্লাউড, বিং সার্চ ইঞ্জিন এবং পাওয়ার প্লাটফর্ম লো কোড এবং অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট টুলসও রয়েছে।

দুটি কোম্পানির মধ্যে যে চুক্তি রয়েছে তা টুইটারের প্রোগ্রামিং ইন্টারফেসের অতিরিক্ত ব্যবহারকে নিরুৎসাহিত করেছে। মাইক্রোসফটের একজন মুখপাত্র চিঠি পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন এবং সিএনবিসিকে জানান, কোম্পানিটি চিঠির উত্তর দেবে। এক ই-মেইল বার্তায় মুখপাত্র জানান, টুইটারকে প্রতিনিধিত্ব করে এমন একটি আইনি সংস্থার কাছ থেকে ফ্রি এপিআই ব্যবহারের বিষয়ে আমরা কথা শুনেছি। আমরা কোম্পানিটির সঙ্গে দীর্ঘমেয়াদে অংশীদারত্ব অব্যাহত রাখতে উন্মুখ।

অন্যদিকে চ্যাটজিপিটির মালিকানা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সঙ্গে মাইক্রোসফটের সখ্যের বিষয়ে প্রকাশ্যে কড়া সমালোচনা করেছেন ইলোন মাস্ক। প্রথম দিকে মাস্ক ওপেনএআইয়ের সমর্থক ছিলেন। বর্তমানে কোম্পানিটি মাইক্রোসফটের সহায়তায় কয়েক কোটি ডলার তহবিল সংগ্রহ করেছে। পাশাপাশি মাইক্রোসফটও এর পণ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছে।

মাইক্রোসফটের কাছে পাঠানো চিঠিতে স্পিরো ওপেনএআই, চ্যাটজিপিটি, ডাল-ই বা কোনো বড় ল্যাঙ্গুয়েজ মডেলের নাম চিঠিতে উল্লেখ করেননি। তবে মাইক্রোসফটের অ্যাপগুলোয় যে টোকেন পুলিং ব্যবহার করা হয়েছে সেগুলোর সময়কাল সম্পর্কে জানতে চাপ দিয়েছেন তার আইনজীবী স্পিরো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন