প্রথম ওয়ানডে

আয়ারল্যান্ডকে রেকর্ড ১৮৩ রানে হারাল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

সাকিব ও হৃদয়ের জুটিতে বড় সংগ্রহ পায় বাংলাদেশ। ছবি: বিসিবি

অভিষেকেই ৯২ রানের ইনিংস খেলে চমক দেখালেন তৌহিদ হৃদয়। আর তারকা ক্রিকেটার সাকিব আল হাসানের ব্যাট থেকে আসে ৯৩ রান। এই দুজনের ঝলমলে দুটি ইনিংসে ভর করে আজ সিলেটে প্রথম ওয়ানডে ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৩৯ রানের বড় টার্গেট দিয়ে ১৮৩ রানের জয় তুলে নিয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে ৩৩৮ রানই বাংলাদেশের সর্বোচ্চ দলগত সংগ্রহ। এর আগের সর্বোচ্চ ৩৩৩ রান এসেছিল ২০১৯ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে। বড় রান তাড়া করতে গিয়ে ১৫৫ রানে গুটিয়ে যায় আইরিশরা।

সর্বোচ্চ ওয়ানডে সংগ্রহের দিনই রানের হিসেবে সবচেয়ে বড় জয় পেয়েছে বাংলাদেশ। এর আগে ২০২০ সালে এই সিলেটেই জিম্বাবুয়েকে ১৬৯ রানে হারিয়েছিল বাংলাদেশ, রানের হিসেবে যা ছিল এতদিন সবচেয়ে বড় জয়। আজ এবাদত হোসেন চারটি ও নাসুম আহমেদ তিনটি উইকেট নিয়ে বাংলাদেশকে রেকর্ডময় এই জয় এনে দেন।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নামা বাংলাদেশ তৃতীয় ওভারে হারায় অধিনায়ক তামিম ইকবালকে (৩)। তাকে সাজঘরে ফেরান মার্ক আদাইর। স্লিপে পল স্টার্লিংকে ক্যাচ দেন তিনি। দশম ওভারে দলের ৪৯ রানের সময় কার্টিস ক্যামফারের বলে ঠিক একইভাবে আউট হয়ে যান লিটন দাস (২৬)। নাজমুল হোসেন শান্তকে নিয়ে ৩৪ রানের জুটি গড়েন লিটন।

এরপর শান্তর সঙ্গে মিলে তৃতীয় উইকেট জুটিতে ৩২ রান যোগ করেন সাকিব। টি২০ সিরিজে অনবদ্য পারফর্ম করা শান্ত এদিন ইতিবাচক সূচনা করলেও ইনিংসটা বড় করতে পারেননি। ৩৪ বলে ২৫ রান করে তিনি অ্যান্ডি ম্যাকব্রাইনের বলে বোল্ড হয়ে যান। এরপর অনবদ্য ব্যাটিংয়ে চাপটা প্রতিপক্ষের ওপর চাপিয়ে দিতে সমর্থ হন সাকিব ও অভিষিক্ত তৌহিদ হৃদয়। তারা আইরিশ বোলারদের ওপর পুরোপুরি কর্তৃত্ব করে। ১২৫ বলে ১৩৫ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হন এ দুজন।

সাকিব ও তৌহিদ দুজনই নিশ্চিত সেঞ্চুরির সম্ভাবনা তৈরি করেও শেষ পর্যন্ত পারেননি। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ব্যাটার হিসেব ওয়ানডেতে ৭ হাজার রান পূর্ণ করা সাকিব আজ ৮৯ বলে ৯৩ রান করে আউট হয়েছেন।

সাকিবের বিদায়ের অভিজ্ঞ মুশফিকুর রহিমকে নিয়ে আরেকটি কার্যকর জুটি গড়েন তৌহিদ হৃদয়। মাত্র ৪৯ বলে ৮০ রান যোগ করে তারা দলের সংগ্রহটা তিনশর কাছাকাছি নিয়ে যান। যদিও একই ওভারে এই দুজনের বিদায় ঘটে। দুজনই শিকার হন পেস বোলার গ্রাহাম হিউমের। হৃদয় ৮৫ বলে ৯২ ও মুশফিক ২৬ বলে ৪৪ রান করেন। এরপর ইয়াসির আলী (১৭), তাসকিন আহমেদ (১১) ও নাসুম আহমেদের (১১*) ব্যাটে ভর করে ৩৩৮ রানের সংগ্রহ পায় স্বাগতিকরা। হিউম ৬০ রানে চার উইকেট নেন।

বাংলাদেশের ১৪০তম খেলোয়াড় হিসেবে গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হলো তৌহিদ হৃদয়ের। অভিষেকেই চমক দেখালেন তিনি। প্রথম বাংলাদেশি হিসেবে অভিষেকে সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন। আউট হয়েছেন ৯২ রানে। তাতেই রেকর্ড গড়েছেন ২২ বছর বয়সী হৃদয়। নাসির হোসেনকে (৬৩ রান) টপকে ওয়ানডে অভিষেকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৯২ রান করার গৌরব এখন তারই।

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন