পর্যটন খাত চাঙ্গায় মনোযোগ ভারতের —নির্মলা সীতারমণ

বণিক বার্তা ডেস্ক

বিদেশী পর্যটকে ঘুরে দাঁড়াবে ভারতের পর্যটন ও আতিথেয়তা খাত। এমনই প্রত্যাশা করছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ভারতীয় এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমি আশা করি বিদেশ থেকে আসা পর্যটকদের কারণে পর্যটন ক্ষেত্র একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পাবে। অর্থনীতিকে সচল রাখার জন্য এটি একটি ভালো উপায় হবে। খবর পিটিআই।

সাক্ষাৎকারে ভারতের অর্থমন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকার প্রতিটি সংস্কারের জন্য তাদের হোমওয়ার্ক রয়েছে। অর্থমন্ত্রীর কথায়, আমরা কেন একটি সংস্কার বেছে নিয়েছি এবং কেন অন্যটি নয়, তা আমাদের প্রমাণ করতে হয়েছিল। সংস্কারের মূল কাণ্ডারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ বছরের বাজেট নিয়ে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, আমি আশা করি বিদেশ থেকে আসা পর্যটকদের কারণে পর্যটন ক্ষেত্র একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পাবে। অর্থনীতিকে সচল রাখার জন্য এটি একটি ভালো উপায় হবে। ‘‌আমি পিএম বিকাশ প্রকল্পে গতি দেখতে পাচ্ছি, কারণ এটির একটি বিশাল বাজার রয়েছে এবং এটি চালু করার সঙ্গে সঙ্গে আমরা বিপুলসংখ্যক মানুষকে ছুঁতে সক্ষম হব।’

প্রসঙ্গত, কর কাঠামোয় ছাড় ছাড়াও এবারের বাজেটে পর্যটন ক্ষেত্র নিয়ে একটি নতুন স্কিমের ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ‘দেখো আপনা দেশ’ স্কিমের আওতায় ভারতে বেড়ানোর ক্ষেত্রে একাধিক ছাড় ও সুবিধার কথা জানানো হয়েছে এই স্কিমের আওতায়। করোনাকালে সফর নিয়ে নানা বিধিনিষেধ ছিল। যার জেরে ধাক্কা খেয়েছে পর্যটন খাত। এবারের বাজেটে সেই খাত চাঙ্গা করতে উদ্যোগ নেয় মোদি সরকার। এবারের বাজেটে নির্মলা সীতারমণ ঘোষণা করেন ‘দেখো আপনা দেশ’ স্কিম। এ স্কিমের আওতায় দেশের ৫০টি পর্যটন কেন্দ্রকে উন্নয়ন করা হবে। এ স্কিমের আওতায় পর্যটকদের নতুন একটি ভ্রমণ অভিজ্ঞতা দিতে চেয়েই এ স্কিমের ঘোষণা করা হয়েছে বলে জানানো হয়েছে।

মধ্যবিত্তের কথা মাথায় রেখে এ বিশেষ স্কিমের ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। নির্মলা সীতারমণের পেশ করা বাজেটটি ঘোষিত এ স্কিমে লক্ষ্য হিসেবে দেখা হয়েছে, যাতে ভারতের পর্যটকরা বিদেশের থেকেও দেশের পর্যটনকে বেছে নেন। ফলে দেশের অর্থনীতিও চাঙ্গা হবে বলে মনে করা হচ্ছে। সীতারমণ বলছেন, ‘‌পর্যটন সেক্টরে প্রবল সম্ভাবনা রয়েছে যুবকদের কর্মসংস্থান ও উদ্যোক্তা হয়ে ওঠার জন্য।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন