মূলধনি যন্ত্রপাতির পরিসংখ্যান পরিবর্তন করেছে কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

গত ২০২১-২২ অর্থবছরে দেশে আমদানি হওয়া মূলধনি যন্ত্রের পরিসংখ্যানে পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত অ্যানুয়াল ইমপোর্ট পেমেন্টস অব গুডস অ্যান্ড সার্ভিসেস ২০২১-২০২২ শীর্ষক প্রতিবেদনের সর্বশেষ সংস্করণে পরিবর্তন করা হয়েছে।

গত ডিসেম্বর বণিক বার্তায় প্রকাশিত প্রধান প্রতিবেদনটির শিরোনাম ছিল এক বছরের ব্যবধানে মূলধনি যন্ত্রপাতি আমদানি বিলিয়ন থেকে ১৩ বিলিয়ন ডলারে!

কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইট থেকে ডিসেম্বর বণিক বার্তার ডাউনলোড করা প্রতিবেদনের পিডিএফ ফাইলটির নাম ছিল ইমপোর্ট-পেমেন্ট-জিএএস সেখানে ২০২১-২২ অর্থবছরে ক্যাপিটাল মেশিনারি বা মূলধনি যন্ত্রপাতি আমদানি বাবদ ব্যয়ের পরিমাণ উল্লেখ ছিল হাজার ৩৩২ কোটি ৯০ লাখ ডলার। বণিক বার্তায় প্রতিবেদন প্রকাশের পর ডিসেম্বর বেলা শেষে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে দেখা যায়, ক্যাপিটাল মেশিনারি আমদানি ব্যয়ের নতুন পরিসংখ্যান। নতুন করে ডাউনলোড করার পর প্রতিবেদনটির পিডিএফ ফাইলের নাম পাওয়া যায় ২০২১-২০২২ সেখানে ক্যাপিটাল মেশিনারি আমদানি ব্যয়ের পরিসংখ্যান উল্লেখ করা হয়েছে ৪৯৮ কোটি ৬০ লাখ ডলার।

এদিকে গত ডিসেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয় আমদানি-রফতানিসহ সার্বিক ব্যবসা-বাণিজ্য বিনিয়োগ-সংক্রান্ত উচ্চপর্যায়ের বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটি অষ্টম সভা। যেখানে দেশের আমদানি-রফতানি নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের পরিসংখ্যানভিত্তিক একটি উপস্থাপনা পেশ করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তার উপস্থাপনায় বিগত দুই অর্থবছরে পণ্যভিত্তিক আমদানির প্রবৃদ্ধির চিত্র তুলে ধরা হয়। সেখানে দেখা যায় ২০২১-২২ অর্থবছরে ক্যাপিটাল গুডস বা মূলধনি পণ্যের আমদানি বাবদ ব্যয়ের পরিমাণ ছিল হাজার ৬৪৩ কোটি ৩৯ লাখ ডলার। ক্যাপিটাল মেশিনারি আমদানি ব্যয়ের পরিমাণ উল্লেখ ছিল ৫৪৬ কোটি ৩২ লাখ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন