রুমায় সেনা অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বান্দরবানের রুমায় সেনাবাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) দুই সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। গতকাল রুমা উপজেলার দুর্গম বাকলাই পাড়ায় এ অভিযান পরিচালনা করে যৌথ বাহিনী। পরে দুজন নিহতের তথ্য জানিয়ে বার্তা পাঠায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, গতকাল বাকলাই পাড়ায় সেনাবাহিনীর অভিযানে কেএনএফের দুজন সশস্ত্র সন্ত্রাসী গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে। এ সময় তিনটি আগ্নেয়াস্ত্র, বিপুল পরিমাণ গোলাবারুদ, ওয়াকিটকি ও অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

এদিকে রুমার রেমাক্রীপ্রাংসা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড বাকলাই পাড়া এলাকায় সড়কের পাশের জঙ্গলে গুলিবিদ্ধ দুই মরদেহ পড়ে রয়েছে বলে জানিয়েছিল স্থানীয়রা। তাদের মতে, শনিবার রাত থেকে রোববার ভোর পর্যন্ত ওই এলাকায় প্রচণ্ড গোলাগুলির শব্দ শোনা গিয়েছিল। রোববার সকালে গুলিবিদ্ধ দুটি মরদেহ জঙ্গলে পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেন তারা। পরে থানচি থানার ওসি মো. জসিম উদ্দিন জানিয়েছিলেন, ঘটনাস্থলটি রুমা থানা এলাকার হলেও থানচি থানার সঙ্গে যোগাযোগের সুবিধা ও নিকটবর্তী হওয়ায় ঘটনাস্থলে যাচ্ছি। ঘটনার বিস্তারিত পরে জানা যাবে বলে জানান তিনি।

এর আগে ২ এপ্রিল রুমা উপজেলার সোনালী ব্যাংকে হানা দেয় একদল সশস্ত্র লোক। পুলিশের ১০টি এবং আনসার সদস্যের চারটি অস্ত্র লুট করে নিয়ে যায় তারা। অপহরণ করা হয় ব্যাংকটির ব্যবস্থাপক নেজাম উদ্দিনকে। তবে দুদিন পর রুমার একটা পাহাড়ি এলাকা থেকে ছাড়া পান তিনি। রুমার ঘটনার পরদিন থানচি উপজেলার সোনালী ও কৃষি ব্যাংকেও দিনদুপুরে অর্থ লুটের ঘটনা ঘটে। দুটি ঘটনায় পাহাড়ে সশস্ত্র সংগঠন কেএনএফ জড়িত বলে জানিয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর পর থেকে লুট হওয়া অস্ত্র-অর্থ উদ্ধার, সন্ত্রাসীদের বিরুদ্ধে রুমা ও থানচিতে অভিযান চালাচ্ছে সেনাবাহিনী, বিজিবি, রÅvব ও পুলিশ সদস্যের যৌথ বাহিনী। অভিযান সমন্বয় করছে সেনাবাহিনী। যৌথ বাহিনীর এ অভিযানে বিভিন্ন এলাকা থেকে এখন পর্যন্ত ২২ নারীসহ ৭৮ জনকে গ্রেফতারের খবর জানিয়েছে পুলিশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন