জলবায়ু তহবিল: জাতিসংঘ ও বিশ্বব্যাংকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ টিআইবির

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

গ্রিন ক্লাইমেট ফান্ড (জিএসএফ) বা সবুজ জলবায়ু তহবিল বাংলাদেশের প্রাপ্য অর্থ অন্যায়ভাবে আন্তর্জাতিক সংস্থাগুলোকে দিচ্ছে বলে অভিযোগ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। জাতিসংঘের অধীনস্থ এ সংস্থা দুর্নীতির অভিযোগ থাকার পরও জাতিসংঘেরই আরেক সংস্থা ইউএনডিপির বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে পুনরায় তাদের অর্থ ছাড় দিয়েছে। এ ক্ষেত্রে আন্তর্জাতিক আইন ও বিধি ভঙ্গ করে বাংলাদেশী সংস্থার অর্থায়নে ধীর গতি, কম সুবিধা দেয়া এবং নিবন্ধন না দেয়ার প্রমাণ পাওয়ার দাবি করেছে টিআইবি।

মঙ্গলবার (১৪ মে) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ‘সবুজ জলবায়ু তহবিলে বাংলাদেশের মতো ঝুঁকিপূর্ণ দেশের অভিগম্যতা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব কথা বলা হয়।

সংস্থাটি জানায়, গত এক দশকে গ্রিন ক্লাইমেট ফান্ড (জিএসএফ) বা সবুজ জলবায়ু তহবিলের ভূমিকা হতাশাজনক। জিএসএফ অনুদানের পরিবর্তে অধিক পরিমাণ ঋণ প্রদানের ফলে বাংলাদেশের মতো জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশের ওপর ঋণ পরিশোধের বোঝা বাড়ছে।

সময় মতো অর্থ ছাড় না দেয়ায় চলমান প্রকল্পগুলো বাস্তবায়নে ধীর গতি দেখা দেয়। ফলে ওই সব প্রকল্প এলাকায় স্বাভাবিকের তুলনায় বেশি ক্ষতি হয়েছে বলে অভিযোগ করে টিআইবি।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ বিষয়ে বলেন, জিএসএফে জবাবদিহিতা করার মতো কোনো অবকাঠামো নেই। প্রতিষ্ঠানটি নিজস্ব নীতিমালা লঙ্ঘন ও বৈষম্যমূলক আচরণ করছে। তাদের বিরুদ্ধে রয়েছে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ। জিএসএফের ত্রুটি নিয়ে বাংলাদেশ সরকারের দেন-দরবারের সুযোগ রয়েছে। বাংলাদেশের যে অর্থ প্রয়োজন, জিএসএফের মাধ্যমে সিংহভাগ আসার কথা। কিন্তু জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশগুলো সুফল পাচ্ছে না। তারা আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে বেশি অর্থায়ন করছে, এটা গ্রহণযোগ্য নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন