মালয়েশিয়ায় শ্রমবাজার

অচলাবস্থা কাটাতে বৈঠক করতে চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

মালয়েশিয়ায় শ্রমবাজারে অচলাবস্থা কাটাতে আগামী জুনে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। তবে বৈঠকে বসার বিষয়ে মালয়েশিয়ার পক্ষ থেকে গতকাল পর্যন্ত কোনো সাড়া পায়নি বাংলাদেশ। মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে এ সাড়া জাগানোর চেষ্টা করছে বাংলাদেশ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব গাজী মো. শাহেদ আনোয়ার বলেন, ‘আগামী জুনে একটি বৈঠক করার চেষ্টায় আছি আমরা। এ বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে আমাদের হাইকমিশন থেকে আলোচনা হচ্ছে যে মালয়েশিয়া সরকার বৈঠক করতে রাজি আছে কিনা। আমাদের প্রথম কাজ হচ্ছে মালয়েশিয়া সরকারকে বৈঠকের বিষয়ে রাজি করানো। আমরা তাদেরকে প্রস্তাব পাঠিয়েছি যে জুনে আমরা বৈঠকে বসতে চাই। জুনে যদি না হয়, জুলাই-আগস্টে বৈঠক হতে পারে। আমরা প্রস্তাব পাঠিয়েছি। এখন তাদের সিদ্ধান্তের অপেক্ষায় আছি।’

বাংলাদেশী কর্মীদের জন্য সৌদি আরবের পর সবচেয়ে বড় শ্রমবাজার হিসেবে পরিচিত মালয়েশিয়া। ২১ এপ্রিল থেকে এ শ্রমবাজারে ভিসা অনুমোদন বন্ধ করে দিয়েছে মালয়েশিয়া সরকার। আগামী ৩১ মের পর থেকে এ শ্রমবাজারে কর্মী পাঠানো বন্ধ করে দিচ্ছে দেশটি। শ্রমবাজারটি যেন পুরোপুরি বন্ধ না হয় এবং দেশটিতে কাজ করতে যাওয়া কর্মীরা যেন কাজ পান তা নিয়ে আলোচনা করতে মালয়েশিয়ার সঙ্গে বসতে চায় বাংলাদেশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন