দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন

বণিক বার্তা অনলাইন

প্রধান দুই প্রার্থীর কেউ প্রথম দফায় মোট গৃহীত ভোটের ৫০ শতাংশ না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন। গতকাল রোববার অনুষ্ঠিত নির্বাচনে সকল জরিপকে পাশ কাটিয়ে বেশ ভালোই এগিয়ে রয়েছেন কট্টর ডানপন্থী ও বর্তমান প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তবে তার চেয়ে বেশি ভোট পেয়েছেন বামপন্থী নেতা ও সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিয়ো লুলা ডি সিলভা। খবর রয়টার্স।

ব্রাজিলের নির্বাচনী কর্তৃপক্ষ জানিয়েছে, ৯৯ দশমিক ৭ শতাংশ ভোট গণনা হয়েছে। এতে ৪৮ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন লুলা, অন্যদিকে বোলসোনারোর পক্ষে ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট গৃহীত হয়েছে। এদিন দুজনের কেউ নির্ধারিত ৫০ শতাংশ সমর্থন না পাওয়ায় আগামী ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোট হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে কে জয়লাভ করবে- এ সংক্রান্ত অধিকাংশ সমীক্ষায় লুলাকে ১০ থেকে ১৫ শতাংশ পয়েন্টে এগিয়ে রাখা হয়েছিল। কিন্তু গতকালের ফলাফল বিশ্বের চতুর্থ বৃহত্তম গণতন্ত্রের দেশটির মেরুকরণের নির্বাচনের দ্রুত সমাধানের আশাকে ধূলিসাৎ করে দিয়েছে।

এর আগে ইভিএম নিয়ে প্রশ্ন তুলেছিলেন বোলসোনারো। প্রমাণ ছাড়াই ব্রাজিলের এ পদ্ধতিতে আক্রমণ করে কথা বলেছিলেন। মন্তব্য থেকে বোঝা গিয়েছিল, হারলে হয়তো মেনে নেবেন না বোলসোনারো। যে কারণে অনেকে সহিংসতার আশঙ্কা করেছিলেন। এখন রোববারের ফলাফল নির্বাচন সংক্রান্ত উত্তেজনা আরও চার সপ্তাহ বাড়িয়ে দিয়েছে।

ইনস্পার বিজনেস স্কুলের রাষ্ট্রবিজ্ঞানী কার্লোস মেলো বলেন, ব্রাজিল জুড়ে চরম ডানপন্থীরা খুব শক্তিশালী। লুলার দ্বিতীয় দফায় জয়ের সম্ভাবনা এখন কম। বোলসোনারো পরের নির্বাচনে প্রচুর শক্তি নিয়ে আসবেন।

এ দিকে বোলসোনারোর ডানপন্থী মিত্ররা সেনেটে ২৭টি আসনের মধ্যে ১৯টিতে জিতেছে। অর্থাৎ, নিম্নকক্ষে তার ঘাঁটি শক্তিশালী হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন