সংসদীয় কমিটির সদস্যদের মোবাইল ফোন উপহার

জেসমিন মলি

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১০ সদস্যকে মোবাইল উপহার দেয়া হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উৎপাদিত ১৪ হাজার টাকা দামের নোকিয়া ব্র্যান্ডের ‘উন্নতমানের’ এ হ্যান্ডসেটটি উপহার দেয়া হয়। আজ রোববার অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে অনুমোদিত কার্যবিবরণী থেকে এ তথ্য পাওয়া গিয়েছে। কমিটির আগের বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়।

বিষয়টি নিয়ে সংসদীয় কমিটির সদস্য অপরাজিতা হক এমপি বণিক বার্তাকে বলেন, সংসদীয় কমিটির ১০ সদস্যকে বঙ্গবন্ধু হাইটেক পার্কে উৎপাদিত মোবাইল উপহার হিসেবে দেয়া হয়েছে।  

জানা গিয়েছে, কমিটির আগের বৈঠকে কমিটির সদস্য নুরুল আমিন বলেন, মন্ত্রণালয়ের আওতায় মোবাইল ও ল্যাপটপ তৈরি করা হয়ে থাকে। কমিটির সদস্যগণকে মোবাইল সেট দেয়ার ব্যাপারে আশ্বাসও দেয়া হয়েছিল। প্রকৃতপক্ষে সেট তৈরি হয় কিনা এবং এর ‍মান সম্পর্কে তিনি জানতে চান। পরে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মো. নুরুল আমিন টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) এর উৎপাদিত ল্যাপটপ এবং স্মার্ট ফোন ন্যায্যমূল্যে কিনতে চেয়েছেন। হাইটেক পার্কে নকিয়া সেট উৎপাদিত হচ্ছে। নকিয়ার উৎপাদিত ১৪ হাজার টাকা মূল্যের সেটটি খুবই ভালো ও সুন্দর। বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উৎপাদিত নকিয়া সেটটি কিনে উপহার হিসেবে কমিটির সকল সদস্যকে দেয়া হবে। তারা তা গ্রহণ করলে তিনি বাধিত হবেন মর্মে উল্লেখ করেন।

পরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, বর্তমানে বাংলাদেশে ১৫টি মোবাইল কোম্পানি মোবাইল সেট উৎপাদন করে। এতে প্রায় ৯০ শতাংশ দেশীয় গ্রাহকের চাহিদা পূরণ করা হয়। পাশাপাশি এ সেট রফতানিও করা হয়। বর্তমানে বাংলাদেশে ল্যাপটপ উৎপাদিত হচ্ছে। তিনি এ প্রসঙ্গে টেশিস স্থাপিত হওয়ার কারণ ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন। তিনি বলেন, সদস্যগণের চাহিদানুযায়ী ন্যূনতম মূল্যে মোবাইল সেট ও ল্যাপটপ দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওই বৈঠকে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উৎপাদিত উন্নতমানের ১৪ হাজার টাকা মূল্যের নোকিয়া সেট কিনে কমিটির সব সদস্যদের উপহার হিসেবে দেয়া হবে বলে সিদ্ধান্ত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এ সেট দেয়ার ব্যবস্থা করবে বলেও বৈঠকে জানানো হয়। এরই প্রেক্ষিতে আজ রোববারের বৈঠকে তাদের উপহার হিসেবে এই ফোন দেয়া হয়। কমিটির সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক এর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য তথ্য ও প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা এবং অপরাজিতা হক বৈঠকে অংশ নেন।

এদিকে বৈঠকে টেলিফোন শিল্প সংস্থার (টেশিস) ‘দোয়েল’ ল্যাপটপ উৎপাদন প্রকল্প ব্যর্থ হওয়ার কারণ জানতে চেয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী এজন্য সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ীদের চিহ্নিত করে শাস্তির কথা বলেন। পরে দায়িত্বপ্রাপ্ত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার তার সঙ্গে একমত পোষণ করে সচিবকে ব্যবস্থা নিতে নির্দেশনা দেন। প্রতিমন্ত্রী পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোয়েল প্রকল্পটি উদ্বোধন করেন। সেই গর্বের জায়গাটি নষ্ট করা হলো, বিব্রত করা হলো। এরজন্য কে দায়ী তা সুষ্ঠু তদন্ত করে শাস্তির ব্যবস্থা করা দরকার। এরপর মন্ত্রী মোস্তফা জব্বার দোয়েল প্রকল্প সম্পর্কে প্রতিমন্ত্রীর বক্তব্যের সঙ্গে একমত পোষণ বলেন, দোয়েলের প্রথম চালান থেকে শুরু করে প্রকল্পের সকল ব্যর্থতার জায়গাগুলো চিহ্নিত করতে হবে। টেশিসকে ডিজিটাল ডিভাইস কারখানা হিসেবে গড়ে তোলার ব্যাপারে একটি সার্ভে পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠানটি রক্ষার চেষ্টা চলছে।

প্রসঙ্গত, ২০১১ সালে টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) সাশ্রয়ী ব্র্যান্ডের ল্যাপটপ দোয়েল তৈরি শুরু হয়। জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে দেশে তৈরি ল্যাপটপ সরবরাহ করার উদ্দেশ্যে দোয়েলের উৎপাদন শুরু হয়। কিন্তু কিছু ল্যাপটপ তৈরির পর সেগুলোর মান নিয়ে নানা অভিযোগ ওঠে। পরে প্রকল্পটি সফলতার মুখ দেখেনি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন