সরকারি কর্মচারী গ্রেফতারে পূর্বানুমতির বিধান বাতিল

সরকারি কর্মচারীদের গ্রেফতারের আগে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি নেয়ার বিধান ‘বেআইনি’ ঘোষণা করে বাতিল করে দিয়েছেন হাইকোর্ট। আদালত বলছেন, সরকারি চাকরি আইনের ওই ধারা সংবিধান এবং মৌলিক অধিকারের পরিপন্থী।

এ বিষয়ে আজ বৃহস্পতিবার রায় দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ। 

তিন বছর আগে কার্যকর হওয়া সরকারি চাকরি আইনের ৪১ (১) ধারার বৈধতা প্রশ্নে জারি করা রুলের উপর শুনানি শেষে আদালত এ রায় দেন।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ, তাকে সহায়তা করেন আইনজীবী রিপন বাড়ৈ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

এর আগে গতকাল বুধবার তিন বছর আগে কার্যকর হওয়া সরকারি চাকরি আইন নিয়ে বিস্ময় প্রকাশ করেন হাইকোর্ট। এদিন আদালতের বক্তব্য ছিল, এমন বিধানের মানে হচ্ছে, বিশেষ একটি গোষ্ঠীকে দায়মুক্তি দেওয়া।

২০১৮ সালের নভেম্বরে সরকারি চাকরি আইন প্রণয়ন করা হয়। ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে একই বছরের ১ অক্টোবর থেকে আইনটি কার্যকর হয়।

৪১ (১) ধারাটি সংবিধানের কয়েকটি অনুচ্ছেদ পরিপন্থী উল্লেখ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ২০১৯ সালের ১৪ অক্টোবর হাইকোর্টে একটি রিট করা হয়। পরে প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল দেন। সেই রুলের উপর গতকাল বুধবার শুনানি শেষ আজ রায় দেওয়া হলো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন