ফাইটার পাইলট হননি কিন্তু এখনো ফাইটার রাজা

ক্রীড়া ডেস্ক

ছোট থেকে স্বপ্ন ছিল পাকিস্তান এয়ারফোর্সের (পিএএফ) ফাইটার পাইলট হওয়ার। এজন্য পাকিস্তান এয়ারফোর্স পাবলিক স্কুলে তিন বছর পড়াশোনা করেন তিনি। কিন্তু তার স্বপ্ন ভেঙে যায় দৃষ্টি পরীক্ষায় ব্যর্থ হলে। সেই সময় পাকিস্তান বিমানবাহিনীতে নির্বাচনের জন্য বাধ্যতামূলক পরীক্ষা ছিল এটি। তাই ফাইটার পাইলট হতে পারেননি সিকান্দার রাজা। তবে ফাইটার পাইলটের অধ্যয়ন সিকান্দারকে তৈরি করেছে একজন যোদ্ধা হিসেবে। বিমান বাহিনীতে যুক্ত না হতে পারলেও তার মনোবল একজন যোদ্ধার মতোই। নিজের দ্বিতীয় পছন্দ ক্রিকেটেই সেটি লালন করেন তিনি।

১৯৮৬ সালে পাকিস্তানের শিয়ালকোটে জন্ম সিকান্দারের। ২০০২ সালে পরিবারের সঙ্গে জিম্বাবুয়েতে পাড়ি জমান। এরপর উচ্চতর ডিগ্রি নেন স্কটল্যান্ডে। গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এখানেই রাজা ক্রিকেটের উপলব্ধি করেন এবং সেমিপ্রফেশনাল ক্রিকেট খেলেন।

২০০৯ সালে জিম্বাবুয়ের ঘরোয়া লিগের উন্নতি হলে খেলা শুরু করেন সিকান্দার। ২০১৩ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচে আন্তর্জাতিক অভিষেক ঘটে। বাংলাদেশের বিপক্ষে চলতি সিরিজে জিম্বাবুয়েকে একাই টানছেন অলরাউন্ডার। বাংলাদেশের বিপক্ষে প্রথমবার টি২০ সিরিজ জয় এবং নয় বছর পর প্রথম ওয়ানডে জয়ে তার ছিল অসামান্য অবদান।

তিন ম্যাচের টি২০ সিরিজে বল হাতে উইকেট নেয়ার পাশাপাশি প্রথম দুই ম্যাচে যথাক্রমে ৬৫ ৬২ রান করে হন সিরিজসেরা। প্রথম ওয়ানডেতে ৩০৩ রানের লক্ষ্য তাড়ায়ও তার অবদান ছিল সবচেয়ে বেশি। খেলেন ১০৯ বলে ১৩৫ রানের ক্যামিও ইনিংস। তার কাছেই হেরেছে বাংলাদেশ।

৬৩ রানে জিম্বাবুয়ে তিন উইকেট হারায়, তখন ম্যাচ বাংলাদেশের দিকে হেলে যায়। কিন্তু সেখান থেকে ইনোসেন্ট কাইয়াকে নিয়ে ১৯২ রানের জুটি গড়ে দলকে টেনে নেন রাজা। তাদের কল্যাণেই দুই দলের দ্বৈরথের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়েছে দলটি।

রাজা জানান, এমন লড়াই করার দৃঢ় মানসিকতা এয়ারফোর্স ব্যাকগ্রাউন্ড থেকেই পেয়েছেন তিনি। সিকান্দার বলেছেন, ভালো করার খেলা জেতার চাপ আছে। আমি মিথ্যা বলব না। অবশ্যই, এটা আমাকে সাহায্য করে যে আমি এয়ারফোর্স ব্যাকগ্রাউন্ড থেকে এসেছি। আমরা হাল ছেড়ে দিই না। আমি আঘাত পাই, হাতের আঙুল ভাঙে, পায়ের আঙুল ভাঙে, আমি পরোয়া করি না।

অলরাউন্ডার আরো বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি এটা (এয়ারফোর্স) আমাকে সাহায্য করে। পিএএফ কলেজে সাড়ে তিন বছর পড়েছি। আমি সবসময় নিজের মধ্যে একজন ফাইটারকে ধারণ করি। আমি ফাইটার পাইলট হতে পারিনি। কিন্তু আমি মনে করি, একজন মানুষ হিসেবে সবসময় একজন যোদ্ধা আমি।

আজ দ্বিতীয় ওয়ানডেতে নামবেন সিকান্দার রাজা। নিশ্চিতভাবেই বাংলাদেশকে আরেকবার একজন যোদ্ধার মোকাবেলা করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন