শহীদ মিনারে দুপুরে আবদুল গাফফার চৌধুরীকে শ্রদ্ধা

বণিক বার্তা অনলাইন

মহান একুশের গানের রচয়িতা, ভাষাসৈনিক, সাংবাদিক, কলামিস্ট ও বর্ষীয়ান লেখক আবদুল গাফফার চৌধুরীর মরদেহ আজ শনিবার বেলা ১১টায় ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। ঢাকায় পৌঁছানোর পর গার্ড অফ অনার এবং সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর ১টা হতে বিকাল ৩টা পর্যন্ত মরদেহটি কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হবে। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদন শেষে বিকাল সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

সম্পূর্ণ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তার মরদেহ দেশে আনা হচ্ছে। ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে মরদেহ পৌঁছালে সরকারের পক্ষ থেকে গ্রহণ করবেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে আসা একই ফ্লাইটে প্রয়াতের স্বজনরাও রয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে আবদুল গাফফার চৌধুরীর মরদেহ নেয়া হবে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে। সেখানে শ্রদ্ধা নিবেদনের পর বিকাল সাড়ে ৪টায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের উদ্দেশে মরদেহ নিয়ে যাওয়া হবে। বিকাল সাড়ে ৫ টায় তার মরদেহ সমাহিত করা হবে।

এর আগে গত ১৯ মে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে যুক্তরাজ্যের লন্ডনে একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কলামিস্ট ও বর্ষীয়ান লেখক আবদুল গাফ্ফার চৌধুরী। তার বয়স হয়েছিল ৮৮ বছর। আবদুল গাফ্ফার চৌধুরীর সন্তান সাংবাদিক অনুপম চৌধুরীর বরাত দিয়ে লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের মুখপাত্র সাংবাদিকদের জানান, গতকাল ভোরে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

যুক্তরাজ্য প্রবাসী এ সাংবাদিক স্বাধীনতা যুদ্ধে মুজিবনগর সরকারের মাধ্যমে নিবন্ধিত স্বাধীন বাংলার প্রথম পত্রিকা সাপ্তাহিক জয় বাংলার প্রতিষ্ঠাতা নির্বাহী সম্পাদক ছিলেন। তিনি ভাষা আন্দোলনের স্মরণীয় গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা। গানটি বিবিসি বাংলা সার্ভিসের শ্রোতা জরিপে বাংলা গানের তালিকায় তৃতীয় সেরা স্থান লাভ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন