উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরি দেয়ার সুযোগ তৈরি করতে হবে —প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাজীবন শেষে চাকরির পেছনে না ছুটে তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, উদ্যোক্তা তৈরি করার জন্য আওয়ামী লীগ সরকার সব ধরনের পদক্ষেপ নিচ্ছে। শুধু পাস করেই চাকরির পেছনে না ছুটে নিজেদের উদ্যোক্তা হতে হবে এবং অন্যকে চাকরি দেয়ার সুযোগ তৈরি করতে হবে।

গতকাল নবম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২১-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মূল অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, তরুণ সমাজকে শিক্ষার সুযোগ করে দিয়েছি। কারিগরি শিক্ষা ভোকেশনাল ট্রেনিংয়েরও সুযোগ করে দিয়েছি। পাশাপাশি কম্পিউটার ট্রেনিংয়ের মাধ্যমে অনলাইনে সব রকম ব্যবসা-বাণিজ্য যাতে করতে পারে সেই ব্যবস্থাও করে দিয়েছি।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার যুবসমাজের কল্যাণে স্টার্টআপ প্রোগ্রাম নিচ্ছে এবং এজন্য বাজেটে আলাদা অর্থও বরাদ্দ আছে। কাজেই উদ্যোক্তা হতে চাইলে যে কেউ হতে পারে।

ডিজিটাল ডিভাইসের মাধ্যমে যোগাযোগ খুব সহজ হয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন ব্রডব্যান্ড সুবিধা প্রায় ইউনিয়ন পর্যায় পর্যন্ত পৌঁছে যাচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট- উেক্ষপণ করা হয়েছে, মোবাইল ফোন সবার হাতে হাতে পৌঁছে গিয়েছে। ফলে ক্রয়-বিক্রয়, পণ্যমান সবকিছু জানার একটা সুযোগ হচ্ছে। বাজার সম্পর্কে জানার সুযোগ হচ্ছে এবং বাজারের চাহিদা পণ্যের মূল্য সম্পর্কে জানার সুযোগ হচ্ছে। সুবিধাগুলো কিন্তু এখন চলে এসেছে। ফলে আমাদের মানুষের আর কষ্ট করার কোনো অর্থ হয় না। একটু স্বউদ্যোগে কাজ করলেই কিন্তু নিজেরা উদ্যোক্তা হতে পারেন নিজেরা কাজ করতে পারেন।

সরকারের দেয়া সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে পরিবারের নারীরাও যাতে উদ্যোক্তা হয়ে উঠতে পারেন পুরুষদের প্রতি সেই আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশে নারীরা এক সময় এদিকে একটু পিছিয়ে ছিলেন। তাদের মধ্যে উদ্যোক্তা তেমন ছিলেন না। এখন নারী উদ্যোক্তারাও এগিয়ে আসছেন। নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার প্রদানসহ ক্ষুদ্র মাঝারি শিল্পের উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন তাত্পর্যপূর্ণ ভূমিকা রাখছে। আমি আশা করি, সামনের দিকে আরো বেশি নারী উদ্যোক্তা সৃষ্টি হবে।

দেশের পুরুষদের উদ্দেশে তিনি বলেন, আপনারাও ব্যবসা করেন। স্ত্রীর নামে যদি আপনারা এসএমই ফাউন্ডেশন থেকে ঋণ নিয়ে তাকেও একটু কাজ করার সুযোগ করে দেন, তাহলে সংসারের সঙ্গে সঙ্গে মেয়েরাও কিন্তু সেই ধরনের শিল্পায়ন করতে পারবে। তাতে উদ্যোক্তাও সৃষ্টি হবে। সেই সুযোগটা অন্তত আপনারা দেবেন। সেখানে বাধা দেবেন না।

দেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, অঞ্চলভিত্তিক কৃষিপণ্যসহ অন্য যেসব পণ্য দেশে উৎপাদন হয়, সেগুলো কাজে লাগাতে ওইসব অঞ্চলে শিল্প গড়ে তুলতে হবে। যেন কাঁচা পণ্যটা আমরা আমাদের নিজেদের দেশ থেকে আহরণ করতে পারি। সেই দিকটায় বিশেষভাবে দৃষ্টি দেয়া প্রয়োজন। তাতে আমাদের দেশ লাভবান হবে, আমাদের কৃষি লাভবান হবে। সঙ্গে সঙ্গে শিল্পায়ন উদ্যোক্তা সৃষ্টি হবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী মুজিব বর্ষে বাংলাদেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ সেবার আওতায় আনার লক্ষ্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়নেও সরকার জোর দিচ্ছে। একটা জায়গায় বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থাটা যদি থাকে, তাহলে সেখানে পণ্য উৎপাদন এবং বাজারজাতে কোনো সমস্যা হয় না। আমরা সেই বিষয়টার দিকে বিশেষ দৃষ্টি দিচ্ছি।

দেশবাসীকে আরো সচেতন হওয়ার পরামর্শ দিয়ে সরকারপ্রধান বলেন, শুধু উৎপাদন না, আন্তর্জাতিক মানের যেন হয় পণ্যগুলো, সেদিকেও বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। বিষয়ে আমাদের

প্রশিক্ষণ অনেক বেশি প্রয়োজন।

তিনি বলেন, এসএমই ফাউন্ডেশন এরই মধ্যে সারা দেশে ক্ষুদ্র মাঝারি শিল্পের ১৭৭টি ক্লাস্টার চিহ্নিত করেছে। এসব ক্লাস্টারসহ সারা দেশে রয়েছে ৭৮ লাখ এসএমই শিল্পপ্রতিষ্ঠান। এক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানে নতুন করে একজন মানুষের কাজের ব্যবস্থা হলে কমপক্ষে ৭৮ লাখ বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন