ই-কমার্স নিয়ন্ত্রণে আইন প্রণয়ন ও কর্তৃপক্ষ গঠনে ১৬ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল ই-কমার্স আইন প্রণয়ন ও পৃথক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠায় আইনি দিক পর্যালোচনা করতে ১৬ সদস্যের একটি আইনি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত এক দাপ্তরিক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে ডিজিটাল কমার্স খাতে উদ্ভূত সমস্যা সমাধানে করনীয় বিষয়ে সুপারিশ প্রণয়ন করতে বলা হয়েছে। এ ছাড়া আগামী দুই মাসের মধ্যে ডিজিটাল কর্মার্স পরিচালনা ও নিয়ন্ত্রণ করার উপযোগী একটি আইনের খসড়া প্রণয়ন করতে বলা হয়েছে। একইসঙ্গে আগামী দুই মাসের মধ্যে ডিজিটাল কমার্স কর্তৃপক্ষের কাঠামো এবং কার্যপ্রণালী তৈরি করতে বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানী ও অভ্যন্তীণ বাণিজ্য) এএইচএম সফিকুজ্জামানকে এ কমিটি আহ্বায়ক করা হয়েছে। উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলী এ কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। 

সুপ্রিম কোর্টের আইনজীবি ব্যারিস্টার তানজিবুল আলমসহ অন্যান্যরা এ কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। 

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোমবার এ অফিস আদেশ জারি করে সরকারের সংশ্লিষ্ট বিভাগ ও সংস্থায় পাঠানো হয়েছে। ওইসব সংস্থা তাদের প্রতিনিধি নিয়োগ দিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে জানাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন