ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ৫ অক্টোবর খুলছে

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীর কারণে দীর্ঘ বন্ধের পর অবশেষে খুলে দেয়া হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। আগামী অক্টোবর থেকে হল খুলে দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। এদিন অন্তত এক ডোজ টিকা গ্রহণকারী সনদ বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে সকাল ৮টা থেকে স্নাতক চতুর্থ বর্ষ এবং স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা হলে উঠতে পারবেন। তবে তার আগেই শিক্ষার্থীরা লাইব্রেরি এবং সেমিনার লাইব্রেরিতে যেতে পারবেন। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেয়ার সিদ্ধান্তের পর অন্য বিশ্ববিদ্যালয়গুলোও ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

গতকাল বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের বৈঠকে বেশ কয়েকটি শর্তসাপেক্ষে হল খুলে দেয়ার সিদ্ধান্ত হয়। ভার্চুয়ালি অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য . মো. আখতারুজ্জামান। সভাশেষে উপউপাচার্য (শিক্ষা) এএসএম মাকসুদ কামাল সাংবাদিকদের জানান, প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি এবং একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের চূড়ান্ত অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেয়া হবে। এজন্য বেশকিছু শর্ত মানতে হবে।

তিনি জানান, অন্তত এক ডোজ টিকা গ্রহণকারী স্নাতক চতুর্থ বর্ষ এবং স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা প্রমাণপত্র প্রদর্শন সাপেক্ষে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি এবং নিজ নিজ বিভাগের সেমিনার লাইব্রেরি ব্যবহারের সুযোগ পাবেন। সময় তাদের বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র দেখাতে হবে। একই শর্তে অক্টোবর সকাল ৮টা থেকে তারা হলে উঠতে পারবেন। সভার সিদ্ধান্ত অনুযায়ী দুটি শ্রেণীর ক্লাস পরীক্ষা শেষে প্রথম, দ্বিতীয় তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের নভেম্বর থেকে সরাসরি শ্রেণী কার্যক্রম চালু করা হবে। সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের মেডিকেলে টিকার ব্যবস্থা করার বিষয়টিও অনুমোদন দেয়া হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রণীত স্বাস্থ্যবিধি এসওপি কঠোরভাবে পালনের সিদ্ধান্ত অনুমোদন লাভ করে।

করোনা পরিস্থিতির কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পাবলিক সব বিশ্ববিদ্যালয়। হল খুলে দেয়ার বিষয়ে অন্য বিশ্ববিদ্যালয়গুলোও সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানা গেছে।

আবাসিক হল খুলে দেয়ার ব্যাপারে জানতে চাইলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বণিক বার্তাকে জানান, সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এজন্য শিক্ষার্থীদের প্রত্যেকের জন্য মাস্ক, স্যানিটাইজারসহ পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর ব্যবস্থা করা হচ্ছে। আবাসিক হল খোলার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে শিগগিরই একাডেমিক কমিটির সভা হবে। এরপর হল খুলে দেয়ার চূড়ান্ত অনুমোদন দেবে সিন্ডিকেট। এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য সুলতান উল ইসলাম জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বর একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। পরে যার চূড়ান্ত অনুমোদন দেবে সিন্ডিকেট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন