এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির বৈঠক অনুষ্ঠিত

ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের বিকাশে সরকারের সহযোগিতা চান ব্যবসায়ীরা

ছবি: এফবিসিসিআই

পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে এখনো নানা সমস্যায় ভুগছে দেশের ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প। সরাসরি রফতানির সুযোগ না থাকায় নানাবিধ চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে এ শিল্প। এই পরিস্থিতি থেকে উত্তরণ এবং ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারসহ সংশ্লিষ্টদের সহযোগিতা চেয়েছে এ খাতের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) এফবিসিসিআইর মতিঝিল কার্যালয়ে অনুষ্ঠিত ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় ব্যবসায়ীরা এসব কথা বলেন। এ কমিটির চেয়ারম্যান ও শেনজেন মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক ওমর ফারুকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী।

তিনি বলেন, পণ্য উৎপাদন ও রফতানির জন্য আগে শতভাগ উপকরণ আমদানি করা হতো, কিন্তু বর্তমানে আমরা তৈরি পোশাকসহ বিভিন্ন রফতানি পণ্যের উপকরণগুলোর দিক থেকে স্বয়ংসম্পূর্ণ। এমনকি কভিডের সময় আমদানি বাধাগ্রস্ত হলেও আমাদের রফতানি বন্ধ ছিল না।

বিশ্বে প্যাকেজিং খাতের বিরাট বাজার ধরার আহ্বান জানিয়ে মো. আমিন হেলালী বলেন, আমাদের উদ্যোক্তা আছে, দক্ষ কারিগরও আছে। তারপরও যেসব কারণে আমরা প্যাকেজিং খাতের এত বড় বাজার ধরতে পারছি না সে কারণগুলো চিহ্নিত করতে হবে। সেগুলো সমাধানে সরকারসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ ও এফবিসিসিআইর পরিচালক তপন কুমার মজুমদার বলেন, তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকার পেছনে বিরাট ভূমিকা রেখেছে ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প। বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে ব্যাকওয়ার্ড লিংকেজসহ দেশীয় শিল্পকে বিকশিত করার কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআইর সহ-সভাপতি ড. যশোধা জীবন দেব নাথ বলেন, ৫০০ বিলিয়ন ডলারের অর্থনীতি এখন বাংলাদেশ। ট্রিলিয়ন ডলারের অর্থনীতির যাত্রায় ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের উন্নয়নে কাজ করার বিকল্প নেই।’

বৈঠকে ব্যবসায়ীরা রাজস্ব ও বন্দর কর্মকর্তাদের হয়রানি, মাত্রাতিরিক্ত লাইসেন্স ও নবায়নের বিধান ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের বিকাশে অন্যতম বাঁধা হিসেবে চিহ্নিত করেন। এ সময় তৈরি শিল্প কারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পের নীতিমালা চান ব্যবসায়ীরা। 

সভায় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইর পরিচালক হাফেজ হাজী হারুন অর রশীদ, আমির হোসেন নূরানি, এফবিসিসিআই মহাসচিব মো. আলমগীর, কমিটির কো-চেয়ারম্যান, সদস্য ও আমন্ত্রিত অতিথিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন