আইসিজেতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মিথ্যা তথ্যের অভিযোগ এনেছে ইসরায়েল

বণিক বার্তা অনলাইন

ছবি— বিবিসি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জাতিসংঘের শীর্ষ আদালতে মিথ্যা তথ্যের অভিযোগ এনেছে ইসরায়েল। ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে (আইসিজে) বৃহস্পতিবার দুই দিনের শুনানি শুরু হয়। তখন দক্ষিণ আফ্রিকা আদালতকে বলে, পৃথিবী থেকে ফিলিস্তিনিদের নিশ্চিহ্ন করতে চায় ইসরায়েল। এরই পরিপ্রেক্ষিতে ইসরায়েলের আইনজীবীরা শুক্রবার (১৭ মে) আদালতে তাদের প্রতিক্রিয়া উপস্থাপন করেন। তারা জানান, দক্ষিণ আফ্রিকার দাবি মিথ্যা। খবর বিবিসি।

আদালত এরই মধ্যে গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করে জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার আনা একটি মামলা বিবেচনায় নিয়েছে। ইসরায়েল এই দাবিকে মিথ্যা এবং বিকৃতভাবে উপস্থাপন বলে প্রত্যাখ্যান করেছে।

সর্বশেষ আবেদনে দক্ষিণ আফ্রিকা ইসরায়েলকে সহায়তা কর্মী, সাংবাদিক এবং তদন্তকারীদের গাজায় নিরবিচ্ছিন্ন প্রবেশের অনুমতি দিতে বাধ্য করতে চাইছে।

দক্ষিণ আফ্রিকার ব্যারিস্টার ভন লো কেসি আদালতকে বলেছেন, ‌রাফায় অভিযান ছিল গাজা এবং এর ফিলিস্তিনি জনগণের ধ্বংসের শেষ পদক্ষেপ। এর জবাবে ইসরায়েলের ডেপুটি অ্যাটর্নি জেনারেল গিলাদ নোয়াম বলেছেন, এটি সত্য নয়।

বেসামরিক নাগরিকদের জন্য মারাত্মক ঝুঁকির বিষয়ে জাতিসংঘ এবং অন্যান্যদের সতর্কতা সত্ত্বেও ১১ দিন আগে ইসরাইল রাফায় হামলা শুরু করে। জাতিসংঘের তথ্য মতে, দশ লাখেরও বেশি বাস্তুচ্যুত মানুষ রাফায় আশ্রয় নিয়েছে এবং অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ৬ লাখ ৩০ হাজারের বেশি মানুষ সেখান থেকে পালিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন