এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স ১১-১৫ জুন

বণিক বার্তা অনলাইন

ছবি: হেইলিবারি ভালুকা

ব্রিটিশ বোর্ডিং চেইন স্কুল হেইলিবারি ভালুকা যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সঙ্গে পাঁচ দিনব্যাপী ‘এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স’ আয়োজন করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত এমআইটির এজারটন সেন্টারের সহযোগিতায় ১১-১৫ জুন ময়মনসিংহের ভালুকায় হেইলিবারি ভালুকার স্থায়ী ক্যাম্পাসে এ আবাসিক কনফারেন্স অনুষ্ঠিত হবে। এ বিষয়ে শনিবার (১ জুন) দুপুর ১২টায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও গ্রেডি জানান, বিশ্বের নাম্বার ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটি এবং হেইলিবারি ভালুকার এ যৌথ উদ্যোগ শিক্ষার্থীদের নতুন কিছু শেখা ও অভিজ্ঞতা তৈরিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।

সাইমন ও গ্রেডি বলেন, বিশ্বের নাম্বার ওয়ান বিশ্ববিদ্যালয় এমআইটিকে বাংলাদেশে স্বাগত জানাতে পেরে আমরা গর্বিত। আট হাজার মাইল পথ পাড়ি দিয়ে এমআইটির ফ্যাকাল্টি মেম্বার এবং গ্র্যাজুয়েটরা আসছে হেইলিবারি ক্যাম্পাসে। তারা যে বাংলাদেশে এ ধরনের একটি আন্তর্জাতিক স্টুডেন্ট কনফারেন্স করতে আগ্রহ দেখিয়েছে এজন্য আমরা তাদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ।

এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সে এমআইটির চারজন ফ্যাকাল্টি মেম্বারসহ ছয়জন এমআইটি গ্র্যাজুয়েটের তত্ত্বাবধানেই ইঞ্জিনিয়ারিং এবং উদ্ভাবনী শক্তিকে উন্নত স্তরে প্রসারিত করা এবং একটি কার্যকর সমাধানের লক্ষে পৌঁছে দেয়াসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্য থেকে নির্বাচিত ১১-১৪ বছর বয়সী ১০০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আন্ডার ওয়াটার রোবোটিক্স, এআই পাওয়ারড হুইলচেয়ার এবং হ্যান্ডহেল্ড পলুউশন ম্যাপিং ডিভাইসসহ বিভিন্ন উদ্ভাবনীমূলক কার্যক্রমের সঙ্গে পরিচিত হতে পারবে এবং সেগুলোর পরিচালনা সম্পর্কেও জ্ঞান অর্জন করতে পারবে। এছাড়াও বিখ্যাত হ্যারি পটার সিরিজের আন্ডার ওয়াটার হ্যারি পটার কুইডিচ প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ থাকছে অংশগ্রহণকারীদের জন্য।

কনফারেন্সের শেষ দিনে অংশগ্রহণকারী সবাইকে এমআইটির এজগারটন সেন্টারের পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন