৮ বিভাগে কোল্ড স্টোরেজ নির্মাণের আশ্বাস কৃষিমন্ত্রীর

বণিক বার্তা প্রতিনিধি, রাজশাহী

পুরনো ছবি। —বণিক বার্তা সম্পাদনা।

দেশের ৮ বিভাগে আটটি কোল্ড স্টোরেজ নির্মাণের আশ্বাস দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ। কোল্ড স্টোরেজ নির্মাণের এ প্রকল্প দেশী-বিদেশী সহযোগিতায় বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি। শুক্রবার (১৭ মে) দুপুরে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কুমরপুর গ্রামে আমের বাগান পরিদর্শন ও আমচাষিদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য দিতে গিয়ে তিনি এ আশ্বাস দেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘আম পচনশীল পণ্য। ফলে মৌসুমে কিছু পরিমাণ আম নষ্ট হবেই। তবে এটিকে নির্দিষ্ট সময়ের জন্য সংরক্ষণ করতে চাই। এছাড়া অন্য কৃষিজাত পণ্যও সংরক্ষণ করতে চাই। এজন্য দেশের আট বিভাগে আটটি কোল্ড স্টোরেজ নির্মাণ করবো। তবে এর জন্য আরো অপেক্ষা করতে হবে। কারণ, এ প্রজেক্টের জন্য অনেক টাকার দরকার। দেশি-বিদেশি সহযোগিতায় আমরা এটি বাস্তাবায়ন করতে চাই’।

আমের বাণিজ্যিক সম্ভাবনার বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘আমরা রাশিয়া, বেলারুশ, চীন, জাপান ও ভারতের সঙ্গে কথা বলেছি। তারা বাংলাদেশের আম নিতে আগ্রহ প্রকাশ করেছে। আমরা চেষ্টা করছি বেশি পরিমাণ আম রপ্তানি করার। এজন্য চীনের একটি প্রতিনিধিদল শিগগিরই রাজশাহীর আম দেখতে আসবে।’ প্রতিনিধি দলটির সঙ্গে ঠিকমতো কথা বলে আমের সঠিক মূল্য নির্ধারণের জন্য কিছু কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

ড. আব্দুস শহীদ বলেন, ‘আম রপ্তানির লক্ষ্যে ২৫০-৩০০ কৃষককে সহায়তা করা হয়েছে। রপ্তানির জন্য রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আম গ্রেডিং শেড ও ট্রিটমেন্ট প্ল্যান্ট করা হচ্ছে’।

তিনি আরো বলেন, ‘রাজশাহীতে আমের ফলন এবার কম হয়েছে, সে কারণে দাম বাড়বে। তাই সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকতে হবে। আমরা কোনোভাবেই সিন্ডিকেট করতে দেব না। আমের চাহিদা ও সরবরাহের মধ্যে যেন খুব বেশি পার্থক্য না হয়, সেই ব্যাপারেও খেয়াল রাখতে হবে’।

এর আগে মন্ত্রী সোনাদীঘি গ্রামের কৃষক রাতুলের ফার্মে মাটিবিহীন চারা উৎপাদন, ই-ফার্মিং, ভার্মি কম্পোস্ট, বসতবাড়ি বাগান ও কৃষিক্ষেত পরিদর্শন করেন। কৃষকদের সঙ্গে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, বিশ্ব ব্যাংকের প্রোগ্রাম ম্যানেজার মাইকেল জন ওয়েবস্টের, কোকাকোলা বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর জু-উন নাহার চৌধুরী ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেলসহ আরো অনেকে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন