ঢাকাসহ ৪ বিভাগে আরো দুই দিনের হিট অ্যালার্ট

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

দেশের বেশিরভাগ এলাকা বয়ে চলা মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহের মধ্যে ঢাকাসহ চার বিভাগে শুক্রবার থেকে আরো দুই দিনের (৪৮ ঘণ্টা) হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর। শুক্রবার (১৭ মে) বিকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এর আগে গত ১৫ মে রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করা হয়।

সতর্কবার্তায় বলা হয়, ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারেজলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করতে পারে বলেও ওই বার্তায় জানানো হয়েছে।

টানা দাবদাহের কারণে চলতি মে মাসের শুরুতে ও এপ্রিলের শেষে কয়েক দফায় সতর্কবার্তা দিয়েছিল আবহাওয়া অধিদফতর। মাঝে বৃষ্টির ফলে তাপমাত্রা কমলে স্বস্তি ফেরে জনজীবনে। তবে সাময়িক সেই সময় পেরিয়ে আবার শুরু হয়েছে তাপপ্রবাহ।

গত বৃহস্পতিবার সারা দেশে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাওয়ার তথ্য দেয় আবহাওয়া অফিস, যা অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়

উল্লেখ্য, শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন