চার ধাপে উপজেলা নির্বাচন

৫,৭৮৭ কেন্দ্রে ইভিএমে ভোটের প্রস্তুতি ইসির

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

চার ধাপে এবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ৬৯টি উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বাকি ৪০৫টি উপজেলায় ভোট হবে ব্যালটের মাধ্যমে। ইভিএমে ভোট হওয়া উপজেলাগুলোয় মোট কেন্দ্র রয়েছে ৫ হাজার ৭৮৭টি এবং ভোটার রয়েছেন প্রায় ১ কোটি ৬০ লাখ। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

ইসির কাছে বর্তমানে ১ লাখ ৪৫ হাজার ইভিএম রয়েছে। প্রায় ছয় বছরের পুরনো এসব মেশিন ব্যবহার হচ্ছে সংস্থাটির নিজস্ব টেকনিক্যাল টিমের মাধ্যমে। এবারের উপজেলা নির্বাচনে ভোট গ্রহণের জন্য প্রায় ৪৫ হাজার ইভিএম প্রস্তুত করা হচ্ছে। এর মধ্যে প্রথম ধাপে ২৫ হাজার, দ্বিতীয় ধাপে ২০ হাজার, তৃতীয় ধাপে ২০ হাজার ও চতুর্থ ধাপে ব্যবহার হবে ১ হাজার ৫০০ মেশিন। 

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘উপজেলা নির্বাচনে কমিশন এবার প্রার্থীদের জন্য অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়া বাধ্যতামূলক করেছে। আমরা কিছু উপজেলায় ইভিএমেও ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি।’

প্রথম ধাপে ৮ মে ভোট হবে ১৪৭ উপজেলায়। এর মধ্যে ২২টি উপজেলার ২ হাজার ২টি কেন্দ্রে ভোট গ্রহণ ইভিএমে। দ্বিতীয় ধাপে ভোট গ্রহণ ২১ মে। এ ধাপে ইভিএমে ভোটের আয়োজন করা হয়েছে ২৪ উপজেলার ১ হাজার ৭৮৫টি কেন্দ্রে। আর এসব কেন্দ্রে ভোটার রয়েছেন মোট ৪৯ লাখ ৯৯ হাজার।

তৃতীয় ধাপে ১১২ উপজেলা পরিষদে ২৯ মে ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করে ইসি। এ পর্যায়ে ২১টি উপজেলায় ১ হাজার ৮৬৫টি কেন্দ্রে ইভিএমে ভোট হবে। এসব কেন্দ্রে ভোটার সংখ্যা ৫২ লাখ। চতুর্থ ধাপে ৫ জুন ভোট হবে ৫৫ উপজেলায়। তবে ইভিএমে ভোটের আয়োজন করা হয়েছে কেবল দুটি উপজেলার ১৩৫টি কেন্দ্রে, যেখানে ভোটার রয়েছেন ৩ লাখ ৭৭ হাজার জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন