চালু হচ্ছে ইআরএফ-প্রাণ মিডিয়া অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক

ছবি : প্রাণ

কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাতের সাংবাদিকদের উৎসাহ দিতে এবং এ খাতকে এগিয়ে নিতে প্রথমবারের মতো সাংবাদিকদের সম্মাননা জানাতে চালু হচ্ছে ‘ইআরএফ-প্রাণ মিডিয়া অ্যাওয়ার্ড’। অর্থনৈতিক বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনোমিক রিপোটার্স ফোরাম (ইআরএফ) ও খাদ্য সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘প্রাণ’ যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে ২০২৪ সালে কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাতের ওপর সেরা প্রতিবেদনের জন্য প্রিন্ট, অনলাইন ও টেলিভিশন-এ তিন শ্রেণীতে সাত সাংবাদিককে পুরস্কৃত করা হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর পল্টনে ইআরএফের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পুরস্কার সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত প্রাপ্ত প্রতিবেদন থেকে পাঁচ সদস্যের জুরি বোর্ডের মাধ্যমে যাচাই-বাছাই শেষে বছরের সেরা ৭টি প্রতিবেদনকে পুরস্কৃত করা হবে।

আধুনিক কৃষি ও বাজারজাতকরণের টেকসই ব্যবস্থা, মানসম্মত কৃষিপণ্য উৎপাদন ও সমন্বিত কৃষি ব্যবস্থা, কৃষি ও কৃষকদের উন্নয়নে এগ্রো প্রসেসিং খাতের প্রসার, কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাতের অগ্রগতি, সমস্যা, সম্ভাবনা, নতুন বিনিয়োগ, কর্মসংস্থান, কৃষি প্রক্রিয়াজাত খাতের সরবরাহ ব্যবস্থা, এ খাতের রফতানি, সমস্যা ও সম্ভাবনাসহ কৃষি প্রক্রিয়াজাত খাত নিয়ে করা সেরা প্রতিবেদনগুলো এ উদ্যোগের মাধ্যমে পুরস্কৃত করা হবে।

এ বিষয়ে ইআরএফের সভাপতি রেফায়েত উল্লাহ মীরধা বলেন, কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাত রিপোর্টিংয়ে খুব গুরুত্বপূর্ণ বিষয়। এ খাতের ওপর প্রতিবেদনে যেমন কৃষক উপকৃত হন, তেমনি দেশের কৃষি প্রক্রিয়াজাত খাতের ব্যবসায়ীরাও উপকৃত হন, পাশাপাশি দেশের অর্থনীতি এগিয়ে যেতে ব্যাপক ভূমিকা রাখে।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, কৃষি প্রক্রিয়াজাত খাত অত্যন্ত সম্ভাবনাময় খাত। কৃষি নির্ভরশীল দেশে এ খাত সঠিক দিক নির্দেশনা পেলে দেশের অথনৈতিক উন্নয়নে আরো বড় ভূমিকা রাখতে পারে ও পোশাক শিল্পের পর রফতানিতে বড় খাত হয়ে উঠতে পারে। এ খাতকে এগিয়ে নিতে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। এ ধরনের উদ্যোগ নিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন