মহামারী থেকে ঘুরে দাঁড়াচ্ছে আরমানি

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের প্রথমার্ধে ৩৪ শতাংশ বিক্রি বেড়েছে জর্জিও আরমানির। চীন যুক্তরাষ্ট্রে ব্যবসায়িক প্রবৃদ্ধি ইতালীয় ফ্যাশন গ্রুপকে মহামারীর বিধ্বস্ত অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে। আগামী বছরের মধ্যেই প্রাক-মহামারীর পর্যায়ে ফিরে আসতে পারবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে সংস্থাটির চেয়ারম্যান প্রধান নির্বাহী জর্জিও আরমানি বলেছেন, ২০২২ সালের মধ্যে প্রাক-মহামারীর পর্যায়ে ফিরে আসার লক্ষ্য রয়েছে। পাশাপাশি ২০০ কোটি ইউরোরও বেশি মোট আয় হবে বলে আশা করা হচ্ছে।

বিলাসবহুল ফ্যাশন গ্রুপটি বলেছে, কভিডজনিত কারণে গত বছর নিট বিক্রি ২৫ শতাংশ কমে ১৬০ কোটি ইউরোতে দাঁড়িয়েছে। হ্রাসের বেশির ভাগই ২০২০ সালের প্রথমার্ধের। কভিড-১৯ মহামারী দোকানগুলোকে বন্ধ করতে বাধ্য করায় এবং আন্তর্জাতিক পর্যটন থমকে যাওয়ায় বিক্রি ব্যাপকভাবে হ্রাস পায়।

তিনি বলেন, ২০২০ সালের আয় কমে যাওয়ার বিষয়টি কেবল মহামারী হিসেবে দেখা উচিত নয়। প্রতিষ্ঠানের নিজস্ব কৌশলগত নীতির সঙ্গে সামঞ্জস্য রেখেও এমন কম-বেশি হতে পারে।

মিলানভিত্তিক গ্রুপটি জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট বিক্রির হিসাব জানায়নি। তবে এখন পর্যন্ত ব্যবসায়িক ইতিবাচক প্রবণতা ২০২১ সালে আরো বেশি লাভের দিকে ইংগিত করেছে। গত বছর গ্রুপটির নিট মুনাফা কোটি ইউরোতে নেমেছে। তবে কোটি ৯০ ইউরো অপারেটিং লোকসান হয়েছে সংস্থাটির।

মাঝারি থেকে দীর্ঘমেয়াদি স্থিতিশীলতা বিকাশের জন্য কাজ করছে সংস্থাটি। প্রথমার্ধে সংস্থাটির আর্থিক অবস্থায় উল্লেখযোগ্য উন্নতির কথা জানিয়েছে।

সম্প্রতি আরমানির উত্তরাধিকার নিয়ে পরিকল্পনা প্রকাশ হয়েছে। বিষয়টি নিয়ে ৮৭ বছর বয়সী ডিজাইনার জানান, এক্ষেত্রে তিনি অন্য একটি ইতালীয় সংস্থার সঙ্গে গ্রুপ গঠনের বিষয়টি বিবেচনা করবেন।

চলতি মাসের শুরুর দিকে কয়েকটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ইতালীয় আগ্নেলি পরিবারের বংশোদ্ভূত জন এলকান বিলাসবহুল গ্রুপ গঠনের পরিকল্পনার অংশ হিসেবে একটি সম্ভাব্য অংশীদার খোঁজ করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন