বিএইচপির অধিগ্রহণ প্রস্তাবে সায় নেই অ্যাংলো আমেরিকানের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়াভিত্তিক বিএইচপি থেকে পাওয়া অধিগ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে আরেক মাইনিং জায়ান্ট অ্যাংলো আমেরিকান। প্রস্তাবিত ৩ হাজার ৮৮০ কোটি ডলারের প্রস্তাব খুবই কম বলে জানিয়েছে ব্রিটিশ মাইনিং জায়ান্টটি। খবর নিক্কেই এশিয়া।

বিএইচপির প্রস্তাবটি প্রকাশ্যে আসার পর গত সপ্তাহে বেশ আলোচনা তোলে। এর মাধ্যমে বিশ্বের বৃহত্তম তালিকাভুক্ত তামা উত্তোলনকারী হওয়ার পরিকল্পনা করেছিল কোম্পানিটি।

তবে লন্ডনে তালিকাভুক্ত অ্যাংলো আমেরিকান জানিয়েছে, সর্বসম্মতিক্রমে পরিচালনা পর্ষদ প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছে। বিএইচপির প্রস্তাব অ্যাংলো আমেরিকান শেয়ারহোল্ডারদের কাছে আকর্ষণীয় মনে হয়নি। তারা বলছেন, প্রস্তাবিত অর্থের পরিমাণ অ্যাংলো আমেরিকানের ভবিষ্যৎ সম্ভাবনার চেয়ে অনেক কম।

অ্যাংলো আমেরিকান ও বিএইচপি উভয় কোম্পানিই গ্যাস ও কয়লার মতো ঐতিহ্যবাহী খনি শিল্প থেকে নজর সরিয়ে ক্রমবর্ধমানভাবে ধাতু ও খনিজ পর্দাথের বাজারে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে। কেননা নবায়নযোগ্য বিদ্যুৎ শক্তির জন্য তামা খুবই গুরুত্বপূর্ণ। এটি বিদ্যুচ্চালিত গাড়ি, সৌর প্যানেল, বায়ু টারবাইন ও এনার্জি স্টোরেজের মতো প্রযুক্তির জন্য গুরুত্বপূর্ণ। মূলত চিলি ও পেরুতে অ্যাংলো আমেরিকানের পরিচালনাধীন খনিগুলোর দিকে নজর ছিল বিএইচপির।

পরিকল্পনাটি বাস্তবায়ন হলে বৈশ্বিক খনি শিল্পের সবচেয়ে বড় একীভূতকরণগুলোর একটিতে পরিণত হতো বিএইচপি। চিলি, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল ও অস্ট্রেলিয়ায় খনি পরিচালনাকারী অ্যাংলো আমেরিকানের বাজারমূল্য প্রায় ২ হাজার ৯০০ কোটি পাউন্ড। অন্যদিকে বিএইচপির বাজারমূল্য প্রায় ১১ হাজার ৯৫০ কোটি পাউন্ড। বছরখানেক আগে ৫০০ কোটি পাউন্ডে তামা উত্তোলনকারী ওজ মিনারেলস কিনে নেয় বিএইচপি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন