যুক্তরাষ্ট্রে ইভি উৎপাদনে ১৪০ কোটি ডলার বিনিয়োগ টয়োটার

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

২০২৬ সালে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানার কারখানায় বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) উৎপাদন শুরু করবে টয়োটা মোটর গ্রুপ। এ লক্ষ্যে সেখানে ১৪০ কোটি ডলার বিনিয়োগ করবে কোম্পানিটি। পদক্ষেপটি বাস্তবায়ন হলে উত্তর আমেরিকায় টয়োটার ইভি তৈরির সক্ষমতা বাড়বে। খবর নিক্কেই এশিয়া।

ইন্ডিয়ানার টয়োটা মোটর ম্যানুফ্যাকচারিং কারখানায় ৭ হাজার ৫০০ জনেরও বেশি কর্মচারী রয়েছে। এটি যুক্তরাষ্ট্রে টয়োটার দ্বিতীয় ইভি কারখানা হবে। কোম্পানিটি আরো জানিয়েছে, নতুন এ বিনিয়োগ ৩৪০টি উচ্চমানের পদ যোগ করবে।

ইন্ডিয়ানার কারখানায় নতুন স্পোর্টস ইউটিলিটি ভেহিকল (এসইউভি) তৈরি হবে। বর্তমানে এখানে হাইল্যান্ডার এসইউভি মডেল, বিলাসবহুল লেক্সাস টিএক্স ও অন্যান্য কিছু মডেলের গাড়ি তৈরি করা হয়।

গত জুনে টয়োটা ২০২৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের কেনটাকির কারখানায় বিদ্যুচ্চালিত এসইউভি উৎপাদন শুরু করার পরিকল্পনা জানিয়েছিল। এটি যুক্তরাষ্ট্রে টয়োটার প্রথম ইভি কারখানা। লাইনআপ সম্প্রসারণ করতে ও মার্কিন বাজারে গ্রাহকের চাহিদা মেটাতে প্রতিটি কারখানায় আলাদা ইভি উৎপাদন করছে টয়োটা।

টয়োটা জানিয়েছে, নতুন বিনিয়োগের মধ্যে রয়েছে কারখানার অবকাঠামো নির্মাণ ও ব্যাটারি প্যাক অ্যাসেম্বলি লাইন। এছাড়া ইন্ডিয়ানা ইভি কারখানায় সরবরাহের জন্য আগামী বছর নর্থ ক্যারোলাইনার আরেকটি কারখানায় লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরির কাজ শুরু করবে। ২০২১ সাল থেকে টয়োটা ইভি প্রচেষ্টার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে গাড়ি তৈরির কার্যক্রমে মোট ১ হাজার ৮৬০ কোটি ডলার নতুন বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

এদিকে হোন্ডা মোটর উত্তর আমেরিকা ও কানাডার ইভির চাহিদা মেটাতে সরবরাহ ব্যবস্থা ও সক্ষমতা জোরদার করতে প্রায় ১ হাজার ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে।

হোন্ডা অন্টারিওতে একটি ইভি কারখানা ও একটি পৃথক ইভি ব্যাটারি কারখানা নির্মাণের পরিকল্পনা করেছে। দক্ষিণ কোরিয়ার পসকো গ্রুপ এবং জাপানের আসাহি কাসেইয়ের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে হোন্ডা একটি ব্যাটারি উপকরণ সরবরাহ চেইনও তৈরি করবে বলে জানিয়েছে।

হোন্ডার ইভি কারখানা ২০২৮ সালে গাড়ি তৈরি শুরু করবে বলে আশা করা হচ্ছে। কারখানাটি পুরোপুরি চালু হয়ে গেলে প্রতি বছর ২ লাখ ৪০ হাজার ইভি তৈরির সক্ষমতা থাকবে। পাশাপাশি ইভি ব্যাটারি কারখানার প্রতি বছর ৩৬ গিগাওয়াট সক্ষমতা থাকবে বলে জানিয়েছে হোন্ডা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন