ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের সম্ভাবনা

বণিক বার্তা অনলাইন

ইরানের ওপর থেকে জ্বালানি তেল রফতানিসহ সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহারে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি ইরানের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে কালো তালিকা থেকে সরিয়ে নেয়ার ব্যাপারেও মত দিয়েছে দেশটি। ইরানের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানির চিফ অব স্টাফ মাহমুদ ভেইজির বরাত দিয়ে সংবাদসংস্থা রয়টার্স তথ্য জানিয়েছে।

 

২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে অস্ট্রিয়ার ভিয়েনায় ষষ্ঠ দফায় সংলাপ চলছে। সংলাপে নিষেধাজ্ঞা প্রত্যাহরে একটি চুক্তি হয়েছে বলে জানিয়েছে ইরান।

 

ইরানের বেশ কয়েকটি গণমাধ্যমকে দেয়া বিবৃতিতে মাহমুদ ভেইজি বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক আরোপিত জ্বালানি তেল, জাহাজীকরণ অন্যান্য নিষেধাজ্ঞা তুলে নিতে চুক্তি করেছে বাইডেন প্রশাসন। পাশাপাশি দেশটির বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা সর্বোচ্চ নেতার ওপর আরোপিত নিষেধাজ্ঞাও প্রত্যাহার করতে রাজি হয়েছে ওয়াশিংটন। তিনি বলেন, ট্রাম্পের সরকার পরমাণু চুক্তি থেকে বের হয়ে ইরানের ওপর হাজার ৪০টি নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

 

তবে ভিয়েনা সংলাপে অংশ নেয়া পশ্চিমা নেতারা জানান, তেহরান ওয়াশিংটনের মধ্যে পরমাণু চুক্তি নতুন করে কার্যকর করতে এখনো চুড়ান্ত কোনো চুক্তি হয়নি। রয়টার্স জানায়, গত মঙ্গলবার ইরানসংশ্লিষ্ট ৩৬টি ওয়েবসাইট বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। বিষয়টি পরমাণু ইস্যুতে দুই দেশের সমঝোতায় আসাকে আরো জটিল করে তুলেছে।

 

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যান। ক্ষমতা ছাড়ার আগে চলতি বছরের জানুয়ারিতে ইরানের বিরুদ্ধে একের পর এক নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইরানের সঙ্গে ইস্যুতে নতুন করে আলোচনা শুরু করে।

 

এদিকে ইরান আন্তর্জাতিক তেল বাণিজ্যে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছে। গত মাসে ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, বর্তমানে কোটি ৯০ লাখ জ্বালানি তেলের মজুদ রয়েছে ইরানের। এসব তেল বিশ্ববাজারে সরবরাহ করতে মার্কিন নিষেধাজ্ঞা উঠে যাওয়ার অপেক্ষায় আছে দেশটি।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন