স্ট্যান্ডিং কমিটির বৈঠক অনুষ্ঠিত

সক্ষমতা বৃদ্ধিতে এফবিসিসিআই ও সরকারের সহযোগিতা চায় জেলা চেম্বারগুলো

নিজস্ব প্রতিবেদক

এফবিসিসিআইয়ের পাঠানো ছবি।

ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও নতুন উদ্যোক্তা তৈরিসহ সামগ্রিকভাবে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে জেলা চেম্বারগুলো। কিন্তু আয়ের উৎস সংকীর্ণ থাকায় এবং অনেক জেলা চেম্বারের নিজস্ব ভবন না থাকা, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও দক্ষ লোকবলের অভাবে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে দেশের বিভিন্ন জেলা চেম্বার। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে এবং নিজেদের সক্ষমতা বৃদ্ধিতে শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই ও সরকারের সহযোগিতা চেয়েছে জেলা চেম্বারগুলো। জেলা চেম্বারের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় বিভিন্ন জেলা চেম্বারের নেতৃবৃন্দ এ দাবি জানান। 

রোববার (২৮ এপ্রিল) মতিঝিলে অবস্থিত এফবিসিসিআই আইকনে এই সভা অনুষ্ঠিত হয়। স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক সহসভাপতি সালাউদ্দিন আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ ও এফবিসিসিআইর পরিচালক সুজীব রঞ্জন দাস, এফবিসিসিআইর সহ-সভাপতি মো. খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, যশোদা জীবন দেব নাথ, মো. মুনির হোসেন, সাবেক প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, এফবিসিসিআইর পরিচালকবৃন্দ, বিভিন্ন জেলা চেম্বারের সভাপতি, সাধারণ সম্পাদকসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

 

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশের অর্থনীতিকে সুসংহত করতে এবং জেলা পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের একই ছাতার নিচে নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে জেলা চেম্বারগুলো। জেলা চেম্বার ও উইমেন চেম্বারের বিদ্যমান সমস্যা সমাধানে এফবিসিসিআই সক্রিয়ভাবে কাজ করছে। চেম্বারের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের আয়োজন ও অর্থনৈতিক সহযোগিতার জন্য একটি তহবিল গঠনের কাজ চলছে বলেও জানান তিনি।

জেলা পর্যায়ের ব্যবসায়ীদের ব্যবসা সহজীকরণে সহজ শর্তে ঋণ প্রাপ্তি, হয়রানি বন্ধ এবং চেম্বারের আয়ের উৎস বৃদ্ধিতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এফবিসিসিআই শিগগিরই আলোচনায় বসবে বলেও জানান তিনি। চেম্বার পারিচালনার জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি।

এ সময় ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে জেলা পর্যায়ের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য জেলা চেম্বার সহযোগিতার বড় একটি প্লাটফর্ম হতে পারে বলে মন্তব্য করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতি সালাউদ্দিন আলমগীর।

জেলা চেম্বারগুলোর উন্নয়নে এফবিসিসিআইর পক্ষ থেকে প্রতিটি চেম্বারে গিয়ে সভা করার সুপারিশ করেন কমিটির ডিরেক্টর ইন-চার্জ ও এফবিসিসিআইর পরিচালক সুজীব রঞ্জন দাস।

এফবিসিসিআইসহ এর অধিভুক্ত বাণিজ্য সংগঠনগুলো স্মার্ট করার লক্ষ্যে এফবিসিসিআই অ্যাপ তৈরির কাজ চলছে বলে সভায় জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন