ক্ষতিকর উপকরণ পাওয়ায় ভারতীয় মসলার তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্রও

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ভারতীয় মসলা কোম্পানি ‘এমডিএইচ’ ও ‘এভারেস্ট’-এর বিভিন্ন পণ্যের তথ্য সংগ্রহ শুরু করেছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। ক্যান্সার সৃষ্টিকারী উপাদান থাকার অভিযোগ তুলে হংকং কোম্পানি দুটির বেশকিছু মসলা বিক্রি বন্ধ করে দেয়ার পর এমন উদ্যোগ নিল যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

এফডিএর এক মুখপাত্র বলেন, ‘আমরা এ বিষয়ে অবগত আছি এবং সার্বিক বিষয়ে অতিরিক্ত তথ্য সংগ্রহ করছি।’

চলতি মাসে হংকং কোম্পানি দুটির চারটি মাছের মসলা বিক্রি বন্ধ করে দেয়। তাদের অভিযোগ, এসব মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে, যা মানুষের খাওয়ার অনুপযুক্ত। এছাড়া এ রাসয়নিক উপাদান দীর্ঘদিন ধরে শরীরে প্রবেশ করলে ক্যান্সারের ঝুঁকিও রয়েছে।

এদিকে গত সপ্তাহে ভারতীয় উৎস থেকে সংগৃহীত ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিকের উপস্থিতি শনাক্ত করে ইউরোপিয়ান ফুড সেফটি অথরিটি (ইএফএসএ)। এসব পণ্যের মধ্যে ৫২৫টি মানুষের খাদ্যপণ্য ও দুটি প্রাণিখাদ্য। এসব পণ্যের ৩৩২টির একক উৎস ভারত।

ইএফএসএ ২০২০ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের এপ্রিলের মধ্যে বিভিন্ন ক্যাটাগরির বেশকিছু খাদ্যপণ্যের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালায়। পণ্যগুলোর মধ্যে বেশির ভাগই বাদাম ও তিলবীজ (৩১৩টি), ভেষজ ও মসলা (৬০টি), ডায়েট খাদ্য (৪৮টি) ও অন্যান্য (৩৪) ক্যাটাগরির খাদ্যপণ্য। পরীক্ষায় এসব পণ্যের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যকে ইথিলিন অক্সাইডের উপস্থিতি পাওয়া গেছে, যার ধারাবাহিকতায় বিষয়টি নিয়ে পদক্ষেপ গ্রহণে সক্রিয় হয়ে উঠেছে ইইউ।

এমডিএইচ ও এভারেস্ট ভারতের সবচেয়ে জনপ্রিয় মসলা বাজারজাতকারী কোম্পানি। কোম্পানি দুটি ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকায় পণ্য রফতানি করে। ভারতের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) জানিয়েছে, তারা কোম্পানি দুটির বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন